শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীন থেকে বাংলাদেশ মিয়ানমার হয়ে কলকাতায় যাবে বুলেট ট্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৬ এএম | আপডেট : ৫:৫৫ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০১৮

চীনের কুনমিং প্রদেশ থেকে বাংলাদেশ ও মিয়ানমার হয়ে কলকাতায় বুলেট ট্রেন সার্ভিস চালুর পরিকল্পনা করছে চীন। গত বুধবার এক সংবাদ সম্মেলনে কলকাতায় নিযুক্ত চীনের কনসাল জেনারেল মা ঝানউ এ কথা জানান। খবর এনডিটিভি।
সংবাদ সম্মেলনে ঝানউ বলেন, চীন এবং ভারতের যৌথ প্রচেষ্টায় দ্রুতগতির এই ট্রেন সেবা চালু করতে চায় তার দেশ। তিনি বলেন, যদি এই রেল সেবা চালু করা যায় তাহলে এর ফলে মাত্র কয়েক ঘণ্টায় কুনমিং প্রদেশ থেকে কলকাতায় পৌঁছানো সম্ভব হবে।
তিনি বলেন, দুই হাজার আটশ কিলোমিটারের এই প্রকল্পের আওতায় মিয়ানমার এবং বাংলাদেশ ও যথেষ্ট সুবিধা পাবে। তিনি বলেন, এই রুটে আমাদের অনেক প্রতিষ্ঠান রয়েছে। এর ফলে দেশগুলোর মধ্যে অর্থনৈতিক উন্নতির সম্ভাবনা আরও বেড়ে যাবে। ঝানউ বলেন, চীন কুনমিং থেকে কলকাতা পর্যন্ত কানেক্টিভিটি বাড়াতে সিল্করুটের পুনরুজ্জীবন ঘটাতে চায়।
তিনি বলেন, চীন বিশ্ব জয় বা প্রতিবেশী দেশ দখলের জন্য বেল্ট অ্যান্ড রোড (বিআরআই) উদ্যোগের পরিকল্পনা করেনি, বরংআলোচনা ও মতবিনিময়ের মধ্য দিয়ে অভিন্ন কল্যাণ ও উন্নয়ন করাই এ পরিকল্পনার লক্ষ্য। ঝানউ বলেন, এই রেল সেবার মাধ্যমে বাংলাদেশ- চীন- ভারত-মিয়ানমারের (বিসিআইএম) মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন