বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে সমকামী পুরুষদের ২০ শতাংশ এইচআইভি আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৮:০০ এএম

যুক্তরাষ্ট্রের ২১টি বড় শহরে প্রতি ৫ জন সমকামী/উভকামী পুরষের একজনই এইচআইভি ভাইরাসে আক্রান্ত। এদের প্রায় অর্ধেক জানেনই না যে তাদের শরীরে এইচআইভি ভাইরাস রয়েছে। মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা বৃহস্পতিবার এ তথ্য দিয়েছেন।
খবরে বলা হয়, যুবা বয়সী, বিশেষ করে কৃষ্ণাঙ্গ সমকামী তরুণদের মধ্যে এইচআইভি বিষয়ে অজ্ঞতার প্রবণতা বেশি। যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর একটি গবেষণায় এই চিত্র উঠে এসেছে।
প্রতিষ্ঠানটির এইচআইভি/এইডস প্রতিরোধ বিভাগের পরিচালক ডা. জোনাথন মারমিন বলেন, ‘সমকামী ও উভকামী পুরুষদের মধ্যে এইচআইভি ভাইরাস প্রতিরোধ করতে আমাদের প্রচেষ্টা নতুন করে শুরু করতে হবে।’ জুলাইয়ে হোয়াইট হাউজ একটি এইডস নীতি গ্রহণ করেছে। ওই নীতিমালায় বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সংস্থাকে এইচআইভি সংক্রমণের হার ২৫ শতাংশ কমাতে উপায় বের করতে বলা হয়েছে।
সিডিসি’র গবেষকরা ২১টি বড় শহরে বসবাসরত ৮,১৫৩ জন সমকামী পুরুষকে পরীক্ষা করেছেন। এদের ২০ শতাংশের মধ্যেই এইচআইভি ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তবে কৃষ্ণাঙ্গদের মধ্যে এই হার আরও বেশি। ২৮ শতাংশ। হিসপ্যানিক (১৮%) ও শ্বেতাঙ্গদের (১৬%) মধ্যে তুলনামূলকভাবে কম।
গবেষণায় আরও দেখা গেছে, এইচআইভি আক্রান্ত কৃষ্ণাঙ্গ পুরুষদের ৫৯ শতাংশই জানতেন না তারা এই ভাইরাস বহন করছেন। হিসপ্যানিক পুরুষদের ক্ষেত্রে এই হার ৪৬ শতাংশ আর শ্বেতাঙ্গ পুরুষদের মধ্যে ২৬ শতাংশ।
মারমিন বলছেন, আগের মতো মানুষ এখন এইচআইভি সংক্রমণ নিয়ে অত আতঙ্ক বোধ করেন না। এর একটি কারণ হতে পারে এইডস চিকিৎসার কার্যকারিতা। এই রোগ সারানো না গেলেও কিছু ওষুধের মাধ্যমে রোগীদের স্বাস্থ্যবান রাখা সম্ভব। এছাড়া তাদের কাছ থেকে অন্য মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকিও কমানো যায়। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৮:২২ এএম says : 0
এটি হলো আললাহ পাকের চরম শাস্তি বলা চলে. নিম্নে 40% সমকামী এইচ আই ভি ভাইরাসের জৗবানু আছে আমেরিকায়.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন