মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের প্রধানমন্ত্রী হাউস হবে বিশ্ববিদ্যালয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০৮ পিএম | আপডেট : ৫:০৯ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০১৮

পাকিস্তান সরকার দেশের প্রধানমন্ত্রী হাউস বা প্রধানমন্ত্রীর সরকারী বাসভবনকে একটি উচ্চমানের স্নাতকোত্তর বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করবে।
রাষ্ট্র্রীয় সম্পত্তি বিষয়ে ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক -ই-ইনসাফ (পিটিআই) সরকারের পরিকল্পনা নিয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী শাফকাত মেহমুদ এ কথা ঘোষণা করেন। তিনি বলেন, এ ব্যাপারে বিশদ পরিকল্পনার কথা প্রকাশ করা হবে। খবর দি ডন।
তিনি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবন ১০৯৬ কানাল জমির (১ কানাল =৪৫০০ বা ৫৪০০ বর্গফুট) নিয়ে অবস্থিত। এর বার্ক রক্ষণাবেক্ষণ ব্যয় ৪৭ কোটি রুপি।
শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী হাউসকে একটি উচ্চমানের বিশ্ববিদ্যালয় করা হবে যা হবে পাকিস্তানে অনন্য।
প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর জাতির উদ্দেশ্যে প্রথম বক্তৃতায় ইমরান খান বলেন, তিনি প্রধানমন্ত্রী হাউসে থাকার বদলে সামরিক সচিবের বাসভবন হিসেবে ব্যবহৃত তিন বেডরুমের এক বাসভবনে থাকবেন। তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী হাউসকে একটি বিশ্ববিদ্যালয় করব।
শিক্ষামন্ত্রী আরো বলেন, মারিতে গভর্নমেন্ট হাউসকে ‘হেরিটেজ বুটিক হোটেল ’ -এ রূপান্তরিত করা হবে। পাঞ্জাব সরকার সম্প্রতি এ বাসভবনের জন্য ৬০ কেটি ডলার ব্যয় করেছে। এ ছাড়া মারির পাঞ্জাব হাউসকে একটি ট্যুরিস্ট রিসোর্ট করা হবে।
তিনি বলেন, সরকার ৭০ কানাল জমির উপর প্রতিষ্ঠিত রাওয়ালপিন্ডির পাঞ্জাব রেস্ট হাউসকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান বা আইটি সেন্টার করবে কিংবা পিন্ডির ন্যাশনাল আর্ কলেজকে সেখানে স্থানান্তর করবে।
লাহোরে ৭শ কানাল জমি জুড়ে থাকা গভর্নর হাউস ভবনকে যাদুঘর ও আর্ট গ্যালারিতে পরিণত করবে। আর খালি জায়গায় চিড়িয়াখানাসহ পার্ক তৈরি করবে। এছাড়া আরো কয়েকটি সরকারী সম্পত্তিকে বিভিন্ন বিভিন্ন কাজে লাগাবে।
অন্যদিকে করাচির গভর্নর হাউসকে যাদুঘর করা হবে। এর খালি জায়গায় পার্ক্যল্যান্ড হবে। সিন্ধুর গভর্নর একটি সরকারী গেস্ট হাউসে বাস করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন