বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

লিজিয়ন অব মেরিট
ইনকিলাব ডেস্ক : পাকিস্তান ও তুরস্কের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক জোরদারে ভূমিকা রাখার জন্য পাকিস্তানের বিমানবাহিনী (পিএএফ) প্রধান এয়ার মার্শাল মুজাহিদ আনোয়ার খানকে ‘লিজিয়ন অব মেরিট’ পদকে ভূষিত করেছে তুরস্ক। পিএএফ’র এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এ উপলক্ষে আঙ্কারায় তুরস্ক বিমান বাহিনীর সদর দফতরে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এএফপি।

চাবাহার বন্দর
ইনকিলাব ডেস্ক : ট্রাম্প প্রশাসন কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ চাবাহার বন্দরে ভারতের অগ্রগতির ব্যাপারটি খতিয়ে দেখছে বলে যুক্তরাষ্ট্রের এক সিনিয়র সরকারি কর্মকর্তা জানিয়েছেন। চাবাহার বন্দরকে ভারত, ইরান ও আফগানিস্তানের জন্য মধ্য এশিয়ার দেশগুলোর সাথে বাণিজ্যের স্বর্ণ-দুয়ার হিসেবে দেখা হচ্ছে। একই সাথে এই তিন দেশের মধ্যেও বাণিজ্য বাড়াতে সহায়তা করবে এই বন্দর যেহেতু পাকিস্তান ভারতকে ট্রানজিট দিতে অস্বীকার করেছে। এসএএম।

হনুমানের লাথিতে
ইনকিলাব ডেস্ক : মন্দিরে গিয়ে হনুমানের লাথিতে বেঘোরে প্রাণ হারালেন এক নারী। বুধবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার নবদ্বীপের গুপীনাথ মন্দিরে এ ঘটনা ঘটে। নিহত নারীর নাম সরস্বতী দাস (৪৮)। তিনি হুগলি জেলার সিঙ্গুর থানার ঘনশ্যামপুর এলাকার বাসিন্দা। জানা যায়, নবদ্বীপে এক আত্মীয়র বাড়িতে এসে ভগবত পাঠ শুনতে গিয়েই হনুমানের লাথিতে মারা যান তিনি। নবদ্বীপের চটিরমাঠ এলাকার গুপীনাথ মন্দিরে চলছে সাত দিনের ভগবত পাঠ। এনডিটিভি।

প্লাস্টিক অপসারণ
ইনকিলাব ডেস্ক : প্রশান্ত মহাসাগর থেকে ৮৮ হাজার টন প্লাস্টিক অপসারণের জন্য প্রকল্পের কাজ শুরু হয়েছে। গ্রেট প্যাসিফিক গার্বেজ প্যাচ নামের এই সমুদ্র পরিচ্ছন্নতা প্রকল্পে ওশেন ক্লিন আপ সিস্টেম জিরো জিরো ওয়ান ব্যবহার করা হচ্ছে। যা স্যান ফ্রান্সিস্কো থেকে ২শ ৪০ নটিক্যাল মাইল দূরে। ১০ ফুট লম্বা ইউ আকৃতির এ যন্ত্রটিকে বাতাস এবং সমুদ্রের ঢেউ চাপ প্রয়োগ করলে এটি ধীরে ধীরে প্লাস্টিকগুলো সংগ্রহ করবে। এরপর ছোট নৌকা দিয়ে প্লাস্টিকগুলো তীরে আনা হবে পুনঃপ্রক্রিয়াজাতের জন্য। রয়টার্স।

৩৭ ভাগই ভারতীয়
ইনকিলাব ডেস্ক : সারা বিশ্বে যত নারী আত্মহত্যা করে তার ৩৭ ভাগই ভারতের। আর ভারতীয় পুরুষদের ক্ষেত্রে আত্মহত্যার হার ২৪ শতাংশ। ‘ল্যান্সেট পাবলিক হেলথ স্টাডি’ নামে একটি সংস্থা কর্তৃক প্রকাশিত এক সমীক্ষা রিপোর্টে এই তথ্য জানা গেছে। বুধবার প্রকাশিত ওই সমীক্ষায় ১৯৯০ থেকে ২০১৬ সাল পর্যন্ত আত্মহত্যাকারীদের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। ওই সময়ের মধ্যে ভারতে আত্মহত্যার সংখ্যা বেড়েছে ৪০ শতাংশ। এনডিটিভি।

দুই কোরিয়া
ইনকিলাব ডেস্ক : উত্তর ও দক্ষিণ কোরিয়া কায়েসংয়ের নদার্ন নগরীতে শুক্রবার একটি যৌথ মৈত্রী দফতর চালু করেছে। আগামী সপ্তাহে প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের পিয়ংইয়ং সফরের প্রাক্কালে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে তারা এমন পদক্ষেপ নিলো। এক যৌথ প্রতিবেদনের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রী চো মিউং-গিওন এক অনুষ্ঠানে বলেন, ‘আজ এখানে ইতিহাসের একটি নতুন অধ্যায়ের সূচনা হলো। দক্ষিণ ও উত্তর কোরিয়ার যৌথভাবে নির্মিত আরেকটি শান্তির প্রতীক হচ্ছে এই মৈত্রী দপ্তর।’ এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন