ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলি সেনাদের গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৩ পিএম

১১ বছরের একটি শিশুসহ ৩ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি সেনারা। তাদের গুলিতে আহত হয়েছে কমপক্ষে ২৪৮ ফিলিস্তিনি। শুক্রবার গাজা উপত্যকায় সাপ্তাহিক বিক্ষোভে অংশগ্রহণকারী ১৩০০০ ফিলিস্তিনির দিকে ইসরাইলি সেনারা গুলি ছোড়ায় এই হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইসরাইলের দাবি, ফিলিস্তিনিরা তাদের দিকে পাথর, ফায়ার বোমা, হাতে তৈরি বোমা নিক্ষেপ করেছে। খবরে আরো বলা হয়, গত ৩০ শে মার্চ থেকে ইসরাইলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন ফিলিস্তিনিরা। তার পর থেকে শুক্রবার পর্যন্ত ইসরাইলিদের হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৭।
শুক্রবার যে ১১ বছর বয়সী শিশু নিহত হয়েছে তার নাম শাদি আবদেল আল। এই দফায় ইসরাইলিরা যেসব ফিলিস্তিনিকে হত্যা করেছে তার মধ্যে সে সবচেয়ে কনিষ্ঠ। তার পিতা আবদেল আজিজ আবদেল আল বলেছেন, তার ছেলে হাজার হাজার ফিলিস্তিনির মতো প্রতি শুক্রবার প্রতিবাদ, বিক্ষোভে অংশ নিতো। এই শুক্রবারটি ছিল তার মৃত্যুর জন্য নির্ধারিত। এ মৃত্যুর মধ্য দিয়ে সে শহীদ হয়েছে। হাশেম হাসান (২৮) নামে আরেক ফিলিস্তিনি বলেছেন, ১১ বছরের ওই শিশুটিকে সীমান্ত বেড়ার ৭০ মিটার দূর থেকে গুলি করা হয়েছে। তার অপরাধ সে কিছু পাথর ছুড়েছে, যা মাত্র কয়েক গজ দূরে গিয়ে পড়েছে। সে তো কোনো হুমকি ছিল না।
গত ৩০ শে মার্চ থেকে গাজায় হামাস শাসক ও ইসরাইলিদের মধ্যে গোলা বিনিময় হচ্ছে। ফিলিস্তিনি এক স্নাইপার হত্যা করেছে ইসরাইলের এক সেনা সদস্যকে। তবে এই প্রতিবাদ বিক্ষোভের বিরুদ্ধে ইসরাইল যেভাবে কৌশল অবলম্বন করছে তাতে আন্তর্জাতিক পর্যায় থেকে নিন্দা প্রকাশ করা হচ্ছে। ইসরাইল শুক্রবারের বিক্ষোভের পরে বলেছে, তারা ১৩০০০ ফিলিস্তিনিকে সীমান্তের কতগুলো পয়েন্ট থেকে ছত্রভঙ্গ করতে শক্তি প্রয়োগ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন