শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইনি কাঠামো অস্ত্র হিসেবে ব্যবহার করলে তা সুষ্ঠু নির্বাচনে প্রতিবন্ধকতা -সুজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ২:৪১ পিএম

ছবি- ইকবাল হাসান নান্টু


আইনি কাঠামো কারও বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করলে সুষ্ঠু নির্বাচনে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায় বলে মন্তব্য করেছেন সুজনের সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। তিনি বলেন, সরকার মানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকার মানেই প্রশাসন। এগুলোর যথাযথভাবে দায়িত্ব পালনের জন্য একটি আইনি কাঠামো দরকার। আইনি কাঠামো দিয়ে সহায়ক ভূমিকা পালন করা দরকার।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত ‘গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন ও সুষ্ঠু নির্বাচন’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন ।

তিনি আরও বলেন, আমাদের নির্বাচন কমিশন কোন সময় আমাদের কথাগুলো আমলে নেয় নাই, তবে আমি আশা করি আমাদের সংসদ এগুলো আমলে নিয়ে কিছু জনস্বার্থে , সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তারা কিছু পরিবর্তন আনবে।

নির্বাচন কমিশন যদি প্রশ্নবিদ্ধ হয় তাহলে তার কর্মকর্তারা কার্যকর হবে না এমন দাবি করে সাবেক মন্ত্রী পরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, এখানে একটা বিহসয় এসেছে যে নির্বাচন কমিশনের কর্মকর্তা নিয়োগে পৃথক ক্যাডার পদ সৃষ্টি করা প্রয়োজন। এর সঙ্গে আমি ভিন্ন মত পোষণ করি না কিন্তু নির্বাচন কমিশন যদি প্রশ্নবিদ্ধ হয় তাহলে তার কর্মকর্তারা কার্যকর হবে না।

গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, বর্তমানে একটি অনির্বাচিত সরকার দেশ পরিচালনা করছে। তাদের অনুমতি ছাড়া একটি গাছের পাতাও নড়েনা। সুতরাং এই আইন সংশোধন করেও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব না। তারা বিরোধী মতকে দমন করছে, শহীদ মিনারে শ্রদ্ধা জানাতেও যেতে দেয় না। সুতরাং এই নির্বাচন কমিশন এবং সরকারের কাছে এই আদেশ সংশোধন করেও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সি আর আবরার, বেলা’র নির্বাহী পরিচালক সৈয়দা রেজওয়ানা হাসান, সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন