শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২৫ বছর ধরে বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতনের বিষয়ে জানি: দালাই লামা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৫:১৭ পিএম

নেদারল্যান্ডে যৌন নির্যাতনের শিকার তিন মহিলা ও এক যুবকের সঙ্গে দলাই লামা।


বৌদ্ধ সন্ন্যাসীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ নতুন নয়। এবার সেই অভিযোগ কার্যত নিশ্চিত করলেন দলাই লামা। বললেন, প্রায় আড়াই দশক ধরে তিনি বৌদ্ধ গুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে ওয়াকিবহাল। এটা নতুন কোনও বিষয় নয়। ইউরোপ সফররত তিব্বতি বৌদ্ধ ধর্মগুরুর এই মন্তব্যের পর বিতর্কে নতুন মাত্রা যোগ হয়েছে।

দীর্ঘ ইউরোপ সফরে রয়েছেন দলাই লামা। সফরের অঙ্গ হিসাবেই বর্তমানে চার দিনের জন্য রয়েছেন নেদারল্যান্ডসে। সেখানে বৌদ্ধ ধর্মগুরু তথা শিক্ষকদের হাতে যৌন অত্যাচার বা ধর্ষণের শিকার হওয়া নির্যাতিতারা আন্দোলনে নামেন। তাঁদের দাবি ছিল, তিব্বতি ধর্মগুরুর সঙ্গে তাঁরা দেখা করবেন। সেই দাবি মতোই শুক্রবার সেই নির্যাতিতাদের সঙ্গে দেখা করেন তিনি।
এরপর ডাচ জাতীয় টিভিতে একটি সাক্ষাৎকারে সেই প্রসঙ্গ ওঠে। উত্তরে দলাই লামা বলেন, ‘এটা কোনও নতুন বিষয় নয়। আমি আগে থেকেই জানি।’ একই সঙ্গে ৮৩ বছরের ধর্মগুরুর সংযোজন, ‘২৫ বছর আগে ধরমশালায় একটি পাশ্চাত্য বৌদ্ধ সম্মেলন হয়েছিল। সেখানেই এক জন তাঁকে যৌন নির্যাতনের এই সমস্যার কথা জানান। তিনি বলেন, যৌন নির্যাতনের মতো অপরাধ যারা করে, তারা গৌতম বুদ্ধর আদর্শ ও শিক্ষা মানে না। তারা সমাজের কলঙ্ক।’ এই ধরনের ঘটনা বন্ধ করতে বৌদ্ধ সন্ন্যাসীদের আরও কঠোর ভাবে বিষয়টি দেখা উচিত, মত দলাই লামার।
ধর্মগুরুর ইউরোপের মুখপাত্র সেতেন স্যামদুপ ছোয়েকাপা জানান, দলাই লামা বরাবরই বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতন ও অন্যান্য অনৈতিক কাজকর্মের নিন্দা করে এসেছেন। এ বছরের নভেম্বরে ফের ধরমশালায় বৌদ্ধ ধর্মগুরুদের সম্মলেন রয়েছে। সেই সময় বিষয়টি নিয়ে আলোচনা হবে বলেও জানিয়ছেন ছোয়েকাপা। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন