শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক অস্ত্র মুক্তকরণ চুক্তিতে সই করবে মিয়ানমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২১ পিএম

মিয়ানমারের ইইউনিয়ন পার্লামেন্ট ‘ট্রিটি অন প্রহিবিশন অফ নিউক্লিয়ার উইপনস’ (টিপিএনডব্লিউ)-এ স্বাক্ষরের পরিকল্পনা অনুমোদন করেছে। শুক্রবার পার্লামেন্টের অধিবেশনে ১০ জন এমপি এ ব্যাপারে প্রেসিডেন্টের পাঠানো একটি চিঠির উপর বক্তব্য রাখেন।
আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক ইউনিয়ন মন্ত্রী কিয়াউ তিন বলেন, ‘পুরোপুরি পরমাণু অস্ত্রমুক্ত আলোচনায় ১৯৯৫ সাল থেকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছে মিয়ানমার। টিপিএনডব্লিউ-এ স্বাক্ষর মিয়ানমারের অবস্থান এবং সক্রিয় অংশগ্রহণকে আরো সুদৃঢ় করবে। এটা হবে পারমাণবিক অস্ত্রমুক্তকরণের পরবর্তী ধাপ এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশের উন্নত ভাবর্মুতি তৈরি করবে।’
টিপিএনডব্লিউতে মিয়ানমারের স্বাক্ষর পুরোপুরি পারমাণবিক অস্ত্রমুক্তকরণের পথে নিয়ে যাবে। এ পর্যন্ত ৬০টি দেশ এই চুক্তিতে সই করেছে এবং ১৫টি দেশ অনুমোদন করেছে। আসিয়ান দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, লাওস, ও ফিলিপাইন এটি সই করেছে এবং থাইল্যান্ড ও ভিয়েতনাম অনুমোদন করেছে। টিপিএনডব্লিউ’র ধারা ১৫ অনুযায়ী ৫০টি দেশ অনুমোদনের পর এটি কার্যকর হবে।
মিয়ানমার ১৯৯২ সালে পারমাণবিক অস্ত্রবিস্তার রোধ চুক্তি (এনপিটি), ২০১৪ সালে বায়লজিকাল অস্ত্র নিষিদ্ধ চুক্তি, ২০১৫ সালে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধ চুক্তি এবং ২০১৬ সালে ব্যাপকভিত্তিক পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধ চুক্তিতে সই করে। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন