বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের জন্য বাণিজ্য পথ খুলে দেবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৮:১৯ পিএম | আপডেট : ৮:২২ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০১৮

পাকিস্তানের ভেতর দিয়ে যাওয়া দীর্ঘ দিন বন্ধ থাকা ভারত-আফগানিস্তান বাণিজ্য করিডোর আবার খুলে দিতে আগ্রহী পাকিস্তান সরকার। এ বিষয়ে আফগান কর্তৃপক্ষের সাথে কথা বলার আগ্রহও প্রকাশ করেছেন তারা। গত শনিবার ভারতের ইকোনমিক টাইমসে দেয়া এক সাক্ষাতকারে এ কথা জানান আফগানিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন ব্যাস।
আফগানিস্তান ও ভারতের সাথে সম্পর্কের অবনতি কারনে পাকিস্তান গত বছরের ১৭ ফেব্রæয়ারি ‘ডুরান্ড লাইন’ বন্ধ করে দেয়ায় এই বাণিজ্য করিডোরটি বন্ধ হয়ে যায়। যার পরিপ্রেক্ষিতে অক্টোবর থেকে ইরানের চাবাহার বন্দর দিয়ে বিকল্প পথে ভারত আফগানিস্তানের সাথে বাণিজ্য পথ চালু করে।
রাষ্ট্রদূত বলেন, ‘দক্ষিণ ও মধ্য এশিয়ার মধ্যেকার এই বাণিজ্য করিডোর খুলে দিলে এই এলাকার সব দেশই লাভবান হবে। মাস দু’য়েক আগে পাকিস্তান সরকার প্রথমবারের মতো আফগানিস্তানের সাথে এই করিডোর ব্যবহারের শর্তাবলী নিয়ে আলোচনায় বসার আগ্রহ দেখিয়েছে।’
আফগানিস্তানে বর্তমান বিনিয়োগ ২৭০ লাখ মার্কিন ডলারের সাথে আরো ২ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে ভারত। রাষ্ট্রদূত এই তথ্য জানিয়ে বলেন, ‘আফগানিস্তানের সাথে সম্পর্ক নতুন করে গড়ে তোলা পাকিস্তানের দীর্ঘ দিনের ইচ্ছা। এজন্য প্রতিবেশী দেশগুলোর সাথে ব্যবসা বৃদ্ধি, আফগানিস্তান দিয়ে দক্ষিণ ও মধ্য এশিয়ার সাথে সম্পর্ক উন্নয়ন এসবই পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ।’
যুক্তরাষ্ট্রও চায় এই পাকিস্তান এই বাণিজ্য পথ উন্মুক্ত করে দিক। কারণ, ভারত এই ইস্যুকে কেন্দ্র করেও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্বেও ইরানের সাথে তাদের বাণিজ্য সম্পর্ক টিকিয়ে রেখেছে বলে জানিয়েছেন তিনি।
এদিকে, আগামী ২৭ সেপ্টেম্বর নিউ ইয়র্কে সাউথ এশিয়ান এসোসিয়েশন অব রিজিওনাল কোঅপারেশন (সার্ক)-এর পররাষ্টমন্ত্রী পরিষদের বৈঠকের সাইডলাইনে পাকিস্তান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা অনুষ্ঠানিকভাবে সাক্ষাত করবেন বলে জানান সার্ক মহাসচিব আমজাদ বি সিয়াল। ধারনা করা হচ্ছে সেখানে এই বিষয়ে আলোচনা হতে পারে।
কাঠমান্ডু সিয়াল জানান, ‘পাকিস্তানের সভাপতিত্বে পরিষদের বৈঠকে সার্ক-সংশ্লিষ্ট বেশ কিছু বিষয় আলোচনা করা হবে। এই বৈঠকে সার্ক শীর্ষ সম্মেলন নিয়ে অচলাবস্থা নিরসনেরও আশা করা হচ্ছে। ২০১৬ সালের ১০ নভেম্বর ইসলামাবাদে সম্মেলনটি হওয়ার কথা ছিলো। কিন্তু ভারত এতে যোগ দিতে অস্বীকার করায় অচলাবস্থা তৈরি হয়। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন