শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জরুরী চিকিৎসা নিশ্চিতে জাতিসংঘের সঙ্গে চুক্তি হুথি বিদ্রোহীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৮:২৭ পিএম | আপডেট : ১২:১০ এএম, ১৭ সেপ্টেম্বর, ২০১৮

আহত ও অসুস্থ রোগীদের চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত করতে জাতিসংঘের সঙ্গে চুক্তি হয়েছে বলে দাবি করেছেন ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। রোববার বিষয়টি জানিয়ে হুথি পরিচালিত বার্তা সংস্থা ‘সাবা’ বলে, চুক্তি অনুযায়ী প্রয়োজনে বিমানযোগে দেশের বাইরে নিয়ে চিকিৎসা সেবা দেবে জাতিসংঘ।
সাবা’র খবরে বলা হয়, হুথি সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসাম শারাফ আব্দুল্লাহ ও ইয়েমেনে জাতিসংঘ ত্রাণ সমন্বয়ক লিসে গ্রান্ডে বিষয়টি নিয়ে শনিবার একটি সমঝোতা স্মারক সই করেছেন। এই চুক্তির আওতায় আগামী ১৮ সেপ্টেম্বর থেকে পরবর্তী ৬ মাস গুরুতর অসুস্থ ইয়েমেনিদের চিকিৎসার জন্য বিদেশি নিয়ে যাবে জাতিসংঘ।
আব্দুল্লাহ বলেন, রোগীদের বিদেশ নিয়ে যাওয়ার প্রয়োজন হলে ভোগান্তি কমাতে এই সমঝোতা স্মারক প্রথম পদক্ষেপ। তিনি বলেন, ‘এই পদক্ষেপ নিয়ে আমরা বাণিজ্যিক ও বেসামরিক ফ্লাইটের জন্য সানা আন্তর্জাতিক বিমানবন্দর পুনরায় খুলে দেওয়ার দাবি বিলম্বিত করছি না। আকাশপথে খুবই সীমিত সংখ্যক রোগীকে নিয়ে যাওয়া সম্ভব। কিন্তু চলমান অভিযান ও হামলার মুখে এটা জরুরি হয়ে পড়েছে। ’
আনুষ্ঠানিক শুরুর আগেই জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনার উদ্যোগ ভেস্তে যাওয়ার পর থেকে ইয়েমেনে লড়াই তীব্র হয়েছে। গত দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ৬ সেপ্টেম্বর জেনেভায় এই আলোচনা শুরুর কথা ছিল। তবে হুথি প্রতিনিধিরা সানা থেকে বের হতে না পারায় আলোচনা হয়নি। সূত্র: আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন