মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শান্তিনিকেতনে খুলে দেওয়া হচ্ছে বাংলাদেশ ভবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৬:১৮ পিএম

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী প্রাঙ্গনে তৈরি বাংলাদেশ ভবন মঙ্গলবার থেকে খুলে দেওয়া হচ্ছে। চার মাস আগে উদ্বোধন হওয়া এ ই ভবন প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে চারটার পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। রবিবার এক সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন বাংলাদেশ ভবনের চিফ কো-অর্ডিনেটর অধ্যাপক মানবেন্দ্র মুখোপাধ্যায়।
মানবেন্দ্র বলেন, ‘আপাতত বাংলাদেশ ও ভারতের সাংস্কৃতিক মৈত্রীর নিদর্শন এই বাংলাদেশ ভবনে প্রবেশ করতে কোনও প্রবেশ মূল্য দিতে হবে না। সঙ্গে রাখতে হবে পরিচয়পত্র। তবে আগামী দিনে প্রবেশ মূল্য দিয়েই বাংলাদেশ ভবনে ঢুকতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ বিশ্বভারতীর অন্যান্য বিদেশি ভবনে প্রবেশ করতে যেখানে প্রবেশ মূল্য লাগে না সেখানে এক্ষেত্রে প্রবেশ মূল্য নেওয়া হবে কেন এ বিষয়ে কোন মন্তব্য করেননি তিনি।
জানা গেছে, বাংলাদেশ সরকার ভবন পরিচালনার জন্য ১০ কোটি রুপি দেবার কথাও ঘোষণা করেছে। ২৫ কোটি রুপিতে সম্পূর্ণভাবে বাংলাদেশের অর্থায়নে তৈরি এই দ্বিতল ভবনটি গত ২৫শে মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে উদ্বোধন করেছিলেন।
তবে বেশকিছু ক্রুটি ধরার পড়ায় বাংলাদেশ ভবন বন্ধ রাখা হয়েছিল। বাংলাদেশ ভবনে রয়েছে একটি মিউজিয়াম, একটি লাইব্রেরি ও একটি আধুনিক অডিটোরিয়াম। মিউজিয়ামে রয়েছে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং রবীন্দ্রনাথের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নানা তথ্য। রয়েছে বাংলাদেশের বেশকিছু পুরাতাত্তি¡ক সংগ্রহও। বাংলাদেশে থাকাকালীন রবীন্দ্রনাথের ব্যবহৃত কিছু অমূল্য সামগ্রীও মিউজিয়ামে রাখা রয়েছে। এক টুকরো বাংলাদেশের মুখোমুখি হওয়া যাবে বাংলাদেশ ভবনে প্রবেশ করলে। তবে ভবনের ভিতরে ছবি তোলা নিষিদ্ধ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন