শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বন্ধুর বিয়েতে উপহার ‘পাঁচ লিটার পেট্রল’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

কয়েক বছর আগে পেঁয়াজের ঝাঁঝে বাঙালি যখন নাজেহাল, সে সময় জামাইষষ্ঠীর দিনে বেশ কিছু রসিক জামাই শ্বশুরবাড়িতে দই-মিষ্টির হাঁড়ির বদলে কয়েক কিলো পেঁয়াজ নিয়ে হাজির হয়েছিলেন। তবে সে দিন পেঁয়াজের দামে ছ্যাঁকা খাওয়া বাঙালির রসবোধ বাজারের হালহকিকত তুলে ধরে ছিল অভিনব আঙ্গিকে। এ বারও তেমনই কান্ড ঘটল তামিলনাড়ুর এক বিয়ে বাড়িতে। পাত্রের এক বন্ধু উপহার নিয়ে এলেন পাঁচ লিটার পেট্রোল। এই মুহূর্তে এই উপহার কতটা প্রাসঙ্গিক এবং ইঙ্গিতবহ তা বলার অপেক্ষা রাখে না!
জ্বালানি তেলের দাম ছুঁয়েছে সর্বোচ্চ শিখর। এর ফলে, সমান তালে দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসেরও। নাভিশ্বাস উঠেছে আমজনতার। এর মধ্যে বিয়ের মতো সামাজিক অনুষ্ঠান করতে গিয়ে রীতিমতো নাকানিচোবানি খাচ্ছেন পাত্র-পাত্রী দুই পক্ষই। তাই বন্ধুকে ‘সাহায্য’ করতে বিয়েতে একটু ‘পরিচিত উপহার’ না দিয়ে ৫ লিটার পেট্রোলকেই উপহার হিসাবে বেছে নিয়েছেন বান্ধবকুল। আর এমন অভিনব উপহারে হতবাক অনুষ্ঠানের উপস্থিত অন্যান্য অতিথিরা। এমনকি এ নিয়ে মসকরা করতেও ছাড়েননি তাঁরা। কিন্তু পেট্রল উপহার দেওয়া এক ব্যক্তির কথায়, “আজকের দিনে এটাই সেরা উপহার।” কেউ কেউ এই উপহারকে ইঙ্গিতবহ হিসাবেই দেখছেন। ওই ব্যক্তির বন্ধুদের মতে, উপহার তো প্রতীকী। এই উপহার দিয়েই বার্তা দেওয়া হল, জ্বালানি তেলের আগুন দামে ঠিক কী হাল হয়েছে দেশবাসীর। উল্লেখ্য, তামিলনাড়ুতে এই মুহূর্তে পেট্রোল বিকোচ্ছে ৮৫.১৫ টাকায়।
এদিকে, কেন্দ্র স্পষ্ট জানিয়ে দিয়েছে, জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণে তাদের কোনও হাত নেই। অর্থাত্ বার্তা স্পষ্ট, বিশ্ব বাজারে তেলের দর নামলে তবেই স্বস্তি মিলবে দেশবাসীর। ইতিমধ্যেই দাম কমাতে এগিয়ে এসেছে কয়েকটি বেশ কয়েকটি রাজ্য সরকার। কেরল প্রথম পেট্রোল-ডিজেলের উপর ২টাকা শুল্ক কমায়। এরপর রাজস্থান, অন্ধ্র প্রদেশ, পশ্চিমবঙ্গ সাময়িকভাবে শুল্ক কমিয়ে জনগণকে খানিকটা সুরাহা দিতে চেয়েছে। সোমবার লিটার প্রতি ২টাকা দাম কমিয়ে সেই পথেই হেঁটেছে কুমারস্বামীর কর্ণাটক সরকারও। সূত্র : জি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন