ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

কর্পোরেট

আড়াইশ’ কোটি ডলার বিনিয়োগ করবে আইএফসি’র

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশে দীর্ঘ মেয়াদে দুইশ থেকে আড়াইশ কোটি ডলার বিনিয়োগ করতে চায় ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। এর মধ্যে ২০১৮ সালের জুন পর্যন্ত বিশ্বব্যাংকের এই অঙ্গপ্রতিষ্ঠানটি বাংলাদেশে বিনিয়োগ করেছে ৪২ কোটি ৬০ লাখ ডলার। গত সোমবার বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২০১৭ থেকে ২০১৯ অর্থবছরের জন্য আইএফসি’র বিনিয়োগ পরিকল্পনা শীর্ষক এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযমের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব মাহমুদা বেগম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএফসির বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার। এতে আরও বক্তব্য রাখেন দক্ষিণ এশিয় অঞ্চলের পরিচালক মেনগিসটো এলামায়িহু ও বিডার চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম।
কর্মশালায় জানানো হয়, ২০১৮ সালের জুলাই পর্যন্ত প্রতিষ্ঠানটি ১৬০ কোটি ডলার বিনিয়োগর প্রতিশ্রæতি দিয়েছে। এর মধ্যে ৪৫ শতাংশ অর্থিক খাতে, অবকাঠামো খাতে ২৮ শতাংশ, কৃষি ব্যবসা ও উৎপাদনে ১৭ শতাংশ এবং টেলিকমে ১০ শতাংশ বিনিয়োগ হবে।
আইএফসি ২০২১ সালের মধ্যে বাংলাদেশের তিন কোটি মানুষকে আর্থিক সেবার আওতায় আনতে চায় বলে জানানো হয়। তাদের লক্ষ্য, এসএমই খাতে ছয় লাখ ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও চার লাখ কৃষককে সেবার আওতায় আনা। এছাড়াও প্রতিষ্ঠানটি জাতীয় গ্রিডে পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুতের সরবরাহ, এক হাজার ঘনফুট গ্যাসের সরবরাহ এবং আট লাখ ৫০ হাজার সবুজ বাড়ি বা কারখানা তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে। এসব করতে আইএফসি উৎপাদনমুখী শিল্প ও এর লজিস্টিক সেবায় ৩ হাজার ৫৫০ মিয়িন ডলার এবং পরিবহন খাতে ১ হাজার ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন