ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

৫ শতাধিক বসতবাড়ি বিলীন হুমকির মুখে বেড়িবাঁধ

তিস্তা ভাঙ্গন

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সুন্দরগঞ্জ উপজেলায় তিস্তার নদীর ভয়াবহ ভাঙ্গনে গত একমাসে ৫ শতাধিক বসতবাড়ি, আবাদী জমি বিলীন হয়েছে। হুমকির মুখে পড়েছে বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধসহ মূল্যবান স্থাপনা। বন্যার পানি বৃদ্ধির সাথে সাথে তাল মিলিয়ে বিভিন্ন জায়গায় ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গন কবলিত এলাকাগুলো হচ্ছে চন্ডিপুর ইউনিয়নের লালচামার, উজান বোচাগাড়ি, বেলকা ইউনিয়নের নবাবগঞ্জ, হরিপুর ইউনিয়নের হাজারির হাট, কাশিমবাজার, কাপাসিয়া ইউনিয়নের ভাটিকাপাসিয়া ও কাজিয়ার চর। আবাদী জমিসহ বসতবাড়ি হারিয়ে পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে।
বেলকা ইউনিয়নের চেয়ারম্যান ইব্রাহিম খলিলুল্লাহ জানান তার ইউনিয়নে এ পর্যন্ত ৩০টি বসতবাড়ি নদী গর্ভে বিলীন হয়েছে। কাপাসিয়া ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন সরকার জানান তার ইউনিয়নে এ পর্যন্ত ৪২৫টি পরিবারের বসতবাড়ি নদী গর্ভে বিলীন হয়েছে। চেয়ারম্যান আরো জানান হুমকির মুখে পড়েছে শতাধিক বসতবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান ও শত শত হেক্টর আবাদী জমি ও বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী সরকার জানান, এ পর্যন্ত উপজেলায় ৫৭৫ পরিবারের বসতবাড়ি ও আবাদী জমি তিস্তার গর্ভে বিলীন হয়েছে। এদিকে ভাঙ্গন কবলিত কয়েকটি এলাকা পরিদর্শন করে উপজেলা নির্বাহী অফিসার এসএম গোলাম কিবরিয়া জানান ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন করা হচ্ছে। তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন