বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১০ পিএম

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) মিয়ানমারের রোহিঙ্গা মুসলামদের ওপর নির্যাতন ও মানবতাবিরোধী অভিযোগের বিষয়ে প্রাথমিক তদন্ত শুরু করেছে । হেগের এ আদালতের কৌঁসুলি ফাতোও বেনসুদা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি।
বিবৃতিতে তিনি বলেন, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বিতাড়িত করা হয়েছে,তাতে যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কিনা -সে বিষয়ে প্রাথমিক তদন্তে হাত দেয়া হয়েছে।
মিয়ানমার থেকে রোহিঙ্গাদের জোরপূর্বক বাংলাদেশে তাড়িয়ে দেয়া ও হত্যা করার মতো মানবতাবিরোধী অপরাধে দেশটির বিরুদ্ধে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচার করার এখতিয়ার রয়েছে বলে সিদ্ধান্ত আসার ধারাবাহিকতায় এ তদন্ত শুরু হলো। আইসিসির এ তদন্তের পথ ধরে দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর সেনাবাহিনীর দমন অভিযানের পূর্ণাঙ্গ তদন্তের পথ খুলতে পারে বলেও বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।
এদিকে মিয়ানমারের ক্ষমতাধর সেনাদের অপসারণ করা উচিত বলে উল্লেখ করেছেন জাতিসংঘের তদন্তকারীরা। এর আগে তারা জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবাহিনীর অপরাধের মাত্রা এতটাই বেশি যে, তাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে বিচারের মুখোমুখি করা উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন