বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোপিয়ানের জের, পাক-ভারত পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৮:২৭ পিএম

জম্মু-কাশ্মীরের সোপিয়ানে তিন পুলিশকর্মীর অপহরণ ও খুনের ঘটনার পর পাকিস্তানের সঙ্গে বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিল করে দিল ভারত। রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে আগামী সপ্তাহে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে আলোচনায় বসার কথা ছিল বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের।
সোপিয়ানের ঘটনার পর এ দিন বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘‘আলোচনা আর সন্ত্রাস একই সঙ্গে চলতে পারে না।’’ বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেছেন, ‘‘ক্ষমতায় আসার কয়েক মাসের মধ্যেই ইমরান খানের মুখোশটা সরে গিয়ে মুখটা বেরিয়ে এল।’’
পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর ইমরান খান ওই বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ভারত তাতে রাজি হয়। তবে এও জানায়, ওই বৈঠকের অর্থ এই নয় যে, দুই প্রতিবেশী দেশের মধ্যে আবার আলাপ-আলোচনা শুরু হল।
জম্মু-কাশ্মীরের সোপিয়ানে বৃহস্পতিবার রাতে চার পুলিশকর্মীকে অপহরণ করে জঙ্গিরা। তাঁদের মধ্যে তিন জনের দেহ এ দিন সকালে উদ্ধার করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর সূত্রে জানানো হয়েছে, অপহৃতদের মধ্যে এক জন গ্রামবাসীদের সাহায্যে পালিয়ে আসতে পেরেছেন। মঙ্গলবারই একটি ভিডিয়ো বার্তায় পুলিশ ও নিরাপত্তা কর্মীদের চাকরি থেকে ইস্তফা দেওয়ার দাবি জানায় সন্ত্রাসবাদী সংগঠন হিজবুল মুজাহিদিন। পদত্যাগ না করলে হত্যার হুমকিও দেওয়া হয়। এর পরই এই ঘটনা।
তাই প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, অপহরণের নেপথ্যে রয়েছে হিজবুল মুজাহিদিন। স্বরাষ্ট্র দফতরের এক কর্তা বলেন, উপত্যকায় জঙ্গিরা কোণঠাসা। পাথর বৃষ্টি বা অন্য কোনও বিশৃঙ্খলায় কাশ্মীরবাসী আর তাদের সাহায্য করছেন না। তাই এখন অন্য পথে চাপ সৃষ্টির চেষ্টা চলছে। সূত্রঃ টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন