শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিনিয়োগের জন্য চীনের প্রতি নেপালের ভাইস প্রেসিডেন্টের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৩৭ পিএম

আনুষ্ঠানিক সফরে বর্তমানে চীনে অবস্থান করছেন নেপালের ভাইস প্রেসিডেন্ট নন্দ বাহাদুর পুন। সেখানে তিনি চীনের ভাইস প্রধানমন্ত্রী হু চুনহুয়ার সাথে বুধবার সন্ধ্যায় বৈঠক করেছেন। বৈঠকে ভাইস প্রেসিডেন্ট পুন নেপাল ও চীনের সরকার ও জনগণ – উভয় পর্যায়ে বিদ্যমান সম্পর্কের প্রশংসা করেন।
নেপাল ও চীনের মধ্যে সাংস্কৃতিক বিনিময় সহ বিভিন্ন পর্যায়ে সম্পর্ক বিদ্যমান রয়েছে। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকেই এই সম্পর্ক চলে আসছে বলে মন্তব্য করেন পুন। তিনি আরও বলেন যে, বাণিজ্য ও ট্রানজিট চুক্তি এবং চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে নেপালের যোগ দেয়ার মধ্য দিয়ে নেপালের গুরুত্ব বেড়ে গেছে।
ভাইস প্রেসিডেন্ট এছাড়া চীনের বন্দরগুলো ব্যবহারের জন্য নেপালের সাথে চুক্তির বিষয়টি দ্রুততর করার আহ্বান জানান। তিনি বলেন যে, এর মাধ্যমে নেপালের স্থলবেষ্টিত দেশের তকমা খসে যাবে। তিনি বলেন, নেপাল সবসময় চীনের এক চীন নীতির প্রতি সম্মান দেখিয়েছে। নেপাল তার ভূমিকে চীন বিরোধী কোন কর্মকাণ্ডে ব্যবহৃত হতে দেবে না বলেও জানান তিনি। তিনি আরও বলেন, চীন লাসা-কাঠমাণ্ডু-লুম্বিনি রেলওয়ে নির্মিত হলে চীন ভারতের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের সাথেও যুক্ত হতে পারবে। তিনি এছাড়া তাতোপানি চেকপয়েন্টের কার্যক্রম আবার চালু করা, কেরুং চেকপয়েন্টকে আপগ্রেড করা এবং ওলাংচুনগোলা ট্রানজিট পয়েন্ট খুলে দেয়ার বিষয়টিও জোর দিয়ে উল্লেখ করেন। তিনি চীনের দিক থেকে বড় ধরণের সহায়তা প্রয়োজনীয়তার উপরও জোর দেন এবং এটা নেপালকে সমৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে সাহায্য করবে বলে উল্লেখ করেন।
চীনের ভাইস প্রধানমন্ত্রী বলেন, নেপাল ও চীন ঘনিষ্ঠ ও সহযোগী দেশ এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ কর্মসূচির মাধ্যমে নেপাল-চীন সম্পর্ক অন্য উচ্চতায় চলে যাবে। চীনের এক চীন নীতির প্রতি অবিচল সমর্থন জানানোর জন্য এবং তিব্বত মুক্ত আন্দোলনকারীদের দমনে নেপালের অবস্থানের জন্য তাদেরকে ধন্যবাদ জানান তিনি। সূত্রঃ কাঠমুন্ডু পোষ্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন