শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

তিন দিনেও চালু হয়নি আমদানি-রফতানি

বেনাপোলে যৌথসভা সিদ্ধান্ত ছাড়াই শেষ

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বেনাপোল বন্দর দিয়ে গত ৩দিনেও চালু হয়নি আমদানি-রফতানি বাণিজ্য। গতকাল সোমবার সকালে দু’দেশের ব্যবসায়ী, বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তাদের ৩ ঘন্টার যৌথসভা সিদ্ধান্ত ছাড়াই সম্পন্ন হয়। আমদানি-রফতানি চালু করার চূড়ান্ত সিদ্ধান্তগ্রহণ করলেও ভারতের বনগাও পৌর সভার মেয়রের হস্থক্ষেপে তা বাতিল হয়ে যায়। 

বেনাপোল বন্দরে লেবারদের হয়রানি ও দুর্ব্যবহারের প্রতিবাদে গত শনিবার দুপুর থেকে ভারতীয় ট্রাক শ্রমিক সংগঠন এবং মালিক সমিতি বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দেয়। ধর্মঘটের কারণে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় আমদানি রফতানি পণ্য বোঝাই কয়েক হাজার ট্রাক আটকা পড়েছে। তবে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে।
ভারতীয় ট্রাক শ্রমিকরা অভিযোগ করছেন, সেদেশ থেকে রফতানি করা পণ্য নিয়ে বেনাপোল বন্দরে আসার পর তাদের উপর শুরু হয় নানা হয়রানি ও দুর্ব্যবহার। এ সব জটিলতা নিরসনে দুই দেশের বিভিন্ন সংগঠনের সমন্বয়ে সস্প্রতি দুটি আলোচনা সভা বেনাপোল ও পেট্রাপোল বন্দরে অনুষ্ঠিত হয়।
বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনেরসহ সভাপতি কামল উদ্দিন শিমুল জানান, পেট্রাপোল বন্দরে বনগাও পৌর মেয়রের যোগসাজসে ট্রাকমালিক ও শ্রমিকনেতা বিভিন্ন অজুহাতে জট সৃষ্টি করে ট্রাক প্রতি ২ হাজার টাকা করে ডেমারেজ আদায় করে দীর্ঘদিন থেকে। ডেমারেজের পুরো টাকা বাংলাদেশের আমদানিকারকদের কাছ থেকে নেয়া হয়। ভারতীয়রা কোনো ডেমারেজ চার্জ পাচ্ছেন না। ফলে পরিকল্পিত ভাবে বনগাও পৌর সভার সহায়তায় ক্ষোভে আমদানি-রফতানি বন্ধ করে দেয়া হচ্ছে।
বেনাপোল আমদানি রফতানিকারক সমিতির নেতা নুরুজ্জামান জানান, বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা চলছে। রোববার রাতে বিভিন্ন সংগঠনের সাথে আলোচনা হয়েছে। আমদানি-রফতানি কার্যক্রম পুনরায় চালু হবে। বেনাপোল স্থলবন্দরের ডাইরেক্টর আমিনুল ইসলাম বলেন, দু’দেশের ব্যবসায়ী, বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তাদের যৌথ সভায় সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। তবে মালামাল খালাস প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে। বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, বেনাপোল বন্দর দিয়ে সরকার প্রতি বছর সাড়ে পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব আদায় করে থাকে। এই ভাবে ঘন ঘন আমদানি রফতানি বাণিজ্য বন্ধ থাকলে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা পুরণ সম্ভব নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন