শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন: আমি মুসলমান, কোন হিন্দু লোককে সালাম দিতে পারবো কি? যদি সালাম দিতে পারি, তাহলে কিভাবে সালাম দিবো, জানালে খুব উপকার হবে।

রাসেল
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৯ এএম

উত্তর : একজন মুসলমানের জন্য আল্লাহর পক্ষ থেকে রহমত, বরকতপূর্ণ সালাম দেওয়ার যে বিধান ইসলামে রয়েছে, তা কেবল মুসলমানদের জন্যই। অমুসলিমকে সালাম দেওয়া যাবে, তবে তা ইসলামের সালাম নয়, সামাজিক ও মানবিক সালাম। এটি প্রচলিত নির্দোষ যে কোনো পন্থায় হতে পারে। বলা হয়, শান্তি অবস্থায় অমুসলিমদের জন্য সালাম এরকম ‘আসসালামু আলা মানিত্তাবাআল হুদা’। অর্থাৎ, আল্লাহর দেখানো পথ গ্রহণকারী এ সালামের উপযুক্ত। কোনো অমুসলিম সম্ভাষন জানালে তার প্রতিউত্তর, গোনাহ হয় না এমন যে কোনো উপায়ে দেওয়া চলে। অমুসলিম যদি মুসলমানের মতো সালাম উচ্চারণ করে, তাহলে প্রতিউত্তরে সমভাবে সালামের জবাব দেওয়া যায়। তবে তাদের সাথে সালাম বিনিময়ের সময় হেদায়াতের শর্ত ও দোয়া অবশ্যই মনে মনে পোষণ করতে হবে। 

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Nazim Mahamud ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০৪ পিএম says : 0
Thanks a lot for this answer
Total Reply(0)
Billal Hosen ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৪৯ পিএম says : 0
এটা একটা ভালো উদ্যোগ। দাওয়াতী কাজ করার ভালো রাস্তা হলো সংবাদপত্র। এর সাহায্যে আপনি মানুষকে ভালো করতে পারেন। আল্লাহর কাছে বলতে পারবো হে আল্লাহ আমি এইভাবে ইসলামের দাওয়াত দিয়েছি। আপনার মানুষকে এইভাবে ভালো পরামর্শের দ্বারা দাওয়াতী কাজ করতে পারেন
Total Reply(0)
মো রেযাউল ১৯ ডিসেম্বর, ২০১৮, ৬:২৯ পিএম says : 0
মারিয়াম ৪৭ কা-লা ছালা-মুন ‘আলাইকা ছাআছতাগফিরুলাকা রাববী ইন্নাহূকা-না বী হাফিইইয়া-। ইব্রাহীম বললেনঃ তোমার উপর শান্তি হোক, আমি আমার পালনকর্তার কাছে তোমার জন্যে ক্ষমা প্রার্থনা করব। নিশ্চয় তিনি আমার প্রতি মেহেরবান। সূরা ত্বা হা ৪৭ অতএব তোমরা তার কাছে যাও এবং বলঃ আমরা উভয়েই তোমার পালনকর্তার প্রেরিত রসূল, অতএব আমাদের সাথে বনী ইসরাঈলকে যেতে দাও এবং তাদেরকে নিপীড়ন করো না। আমরা তোমার পালনকর্তার কাছ থেকে নিদর্শন নিয়ে তোমার কাছে আগমন করেছি। এবং যে সৎপথ অনুসরণ করে, তার প্রতি শান্তি। সূরা আল-ফুরকান আয়াত ৬৩ وَعِبَادُ الرَّحْمَٰنِ الَّذِينَ يَمْشُونَ عَلَى الْأَرْضِ هَوْنًا وَإِذَا خَاطَبَهُمُ الْجَاهِلُونَ قَالُوا سَلَامًا ওয়া ‘ইবা-দুররাহমা-নিল্লাযীনা ইয়ামশূনা ‘আলাল আরদি হাওনাওঁ ওয়া ইযা তাবাহুমুল জা-হিলূনা কা-লূছালা-মা-। রহমান-এর বান্দা তারাই, যারা পৃথিবীতে নম্রভাবে চলাফেরা করে এবং তাদের সাথে যখন মুর্খরা কথা বলতে থাকে, তখন তারা বলে, সালাম। সূরা আল-কাসাস আয়াত ৫৫ وَإِذَا سَمِعُوا اللَّغْوَ أَعْرَضُوا عَنْهُ وَقَالُوا لَنَا أَعْمَالُنَا وَلَكُمْ أَعْمَالُكُمْ سَلَامٌ عَلَيْكُمْ لَا نَبْتَغِي الْجَاهِلِينَ ওয়া ইযা-ছামি‘উল লাগওয়া আ‘রাদূ ‘আনহু ওয়া কা-লূলানাআ‘মা-লুনা-ওয়ালাকুম আ‘মা-লুকুম ছালা-মুন ‘আলাইকুম লা-নাবতাগিল জা-হিলীন। তারা যখন অবাঞ্চিত বাজে কথাবার্তা শ্রবণ করে, তখন তা থেকে মুখ ফিরিয়ে নেয় এবং বলে, আমাদের জন্যে আমাদের কাজ এবং তোমাদের জন্যে তোমাদের কাজ। তোমাদের প্রতি সালাম। আমরা অজ্ঞদের সাথে জড়িত হতে চাই না।
Total Reply(0)
sojibloman ১৩ জুন, ২০২০, ৯:০২ এএম says : 0
এরকম সেবা দেওয়ার জন্য অনেক ধন্যবাদ
Total Reply(0)
মোঃ কাওসার রাজ ২১ মার্চ, ২০২১, ১১:৪৩ এএম says : 0
আমি একটি কম্পনিতে চাকুরিরতো অবস্থায় আছি। আমি জার হয়ে কাজ করি তিনি একজন অন্য ধর্মের, তিনি সকল সময়ি কুশল বিনিময়ের পূর্বে শুদ্ব ভাবে সালাম বিনিময় করেন। আমিও তাকে মাজে মধ্যে সালাম দিয়ে থাকি এবং তিনি শু্ব ভাবে প্রতিউত্তর দিয়ে থাকেন। এখানে সালাম দেয়াটা কি ঠিক হচ্ছে?
Total Reply(0)
রিংকি রবি দাস পাখি ৩ অক্টোবর, ২০২১, ৪:৪২ পিএম says : 0
মৌলভি সাহেব,অনেক ধন্যবাদ আপনাকে।
Total Reply(0)
Mahmudur rahman ১০ ডিসেম্বর, ২০২২, ১০:০৬ এএম says : 0
ফাঁকা ঘরে সালাম দিয়ে প্রবেশ করতে হয় ৷ এতে বরকত বৃদ্ধি পায় ৷
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন