শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বব্যাংকের কাছে ভারতের বিরুদ্ধে অভিযোগ পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৫৭ পিএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের কাছে ভারত সিন্ধু পানি চুক্তি লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। সোমবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে বিশ্বব্যাংক প্রধানের সঙ্গে বৈঠক করেন কোরেশি।
পাকিস্তান পররাষ্ট্র দফতর জানায়, বৈঠকে মন্ত্রী ভারতের বাঁধ নির্মাণের বিষয়ে কথা বলেন। তিনি বলেন যে, পানির ইস্যুটিকে রাজনীতিকরণ করা উচিত নয় এবং মানবিক ইস্যু হিসেবে এর সমাধান করতে হবে।
ভারত লোয়ার কালনাই ও পাকাল দুলে যথাক্রমে ৪৮ ও ১,০০০ মেগাওয়াটের দুটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। এতে চেনাব নদী থেকে ১০৮,০০০ ঘনফুট পানি টেনে নেয়া হবে। দুটি প্রকল্পই ১৯৬০ সালের সিন্ধু পানি চুক্তি লঙ্ঘন করে নির্মাণ করা হচ্ছে বলে পাকিস্তান অভিযোগ করে। ওই চুক্তিতে পূর্বাঞ্চলের তিনটি নদী রাভি, বিয়াস ও সুতলেজ একান্তভাবে ভারতকে এবং পশ্চিমাঞ্চলের তিনটি নদী সিন্ধু, চেনাব ও ঝিলম পাকিস্তানকে দেয়া হয়েছে।
তবে পশ্চিমাঞ্চলীয় নদীগুলোতে ভারতেরও কিছু অধিকার স্বীকার করা হয়। এর মধ্যে সুনির্দিষ্ট নকশা মেনে ভারত জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে পারবে বলে চুক্তিতে বলা হয়েছে। সূত্রঃ ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন