শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তরসূরী বাছাই করেছেন দালাই লামা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ৯:১৪ পিএম

দালাই লামা তার পরবর্তী উত্তরসূরী বাছাই করেছেন। ১৯৪০ সালের ২২ ফেব্রুয়ারি থেকে তিনি ১৪তম দালাই লামা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। লাদাখের ডিস্কিট গীর্জায় ১৩ জুলাই গোপনে এটা ঠিক করা হয়েছে। আন্তর্জাতিকভাবে স্পর্শকাতর এই বিষয়টি সম্পর্কে অবগত সূত্র এ তথ্য জানিয়েছে। ৩ জুলাই দালাই লামা লাদাখে পৌঁছান।
১৫তম দালাই লামা একজন তরুণ তিব্বতী শিশু, যার বয়স তিন বা চার বছর। তার বাবা-মা ভারতে শরণার্থী হিসেবে বাস করছেন। তারা এখন ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করবেন এবং পরে তারা মার্কিন নাগরিকত্বও পেতে পারেন। ১৪তম দালাই লামার লাদাখ সফরের মূল উদ্দেশ্য ছিলো তার উত্তরসূরী ১৫তম দালাই লামাকে বাছাই করা। ৪-১২ জুলাই দালাই লামা লাদাখের কয়েকটি গ্রুপের সাথে ব্যক্তিগতভাবে তার শিওয়াতসেল ফোদরাংয়ের কোয়ার্টারে সাক্ষাত করেন। উত্তরাধিকার বাছাইয়ের প্রক্রিয়ার জন্যই ওই সাক্ষাত করেন তিনি।
সূত্র জানিয়েছে, দালাই লামা আধ্যাত্মিক ডো বল আচার পালন করেন। উচ্চ পর্যায়ের লামাদের বাছাইয়ের জন্য এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বাধ্যতামূলক আচার। এমনকি তিব্বতীদের সর্বোচ্চ ধর্মীয় নেতা খোদ দালাই লামার জন্যও এটা বাধ্যতামূলক। তিব্বতী একটি ওয়েবসাইটের মতে, কোন গীর্জা বা ব্যক্তি যখন কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যান, তখন ডো-বল ডিভিনেশান আচার পালন করা হয়। উচ্চ পর্যায়ের লামাদের বাছাইয়ের বিষয়টি এ ধরনের অতি গুরুত্বপূর্ণ বিষয়।
উপযুক্ত সময় না আসা পর্যন্ত ১৫তম দালাই লামার ব্যাপারে কোন প্রকাশ্য ঘোষণা দেয়া হবে না। তা না হলে এটা প্রশ্নের জন্ম দেবে – দালাই লামার স্বাস্থ্য যদি ভালোই থাকে এবং তিনি যদি আরও ১৫ বছর বেঁচে থাকেন, তাহলে তিব্বতীরা এখনই কেন এটা করছে। ১৪তম দালাই লামার অনুসারীরা এ ধরনের দাবি করে এসেছেন এতদিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন