শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

আমিরাতের সমর্থন
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে নতুন শান্তি আলোচনার জন্য জাতিসংঘের প্রস্তাবকে সমর্থন করবে বলে জানিয়েছে আরব আমিরাত। বুধবার জাতিসংঘ অধিবেশনের পার্শ্ববৈঠকে ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘ বিশেষ দূত মার্টিন গ্রিফিথসের সঙ্গে আলোচনা শেষে এমন কথা জানান আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাস। যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনে হামলা চালিয়ে আসছে। রয়টার্স।

সহিংস যৌন শিকারি
ইনকিলাব ডেস্ক : যৌন হেনেস্থার দায়ে যুক্তরাষ্ট্রের ৮১ বছর বয়সী কমেডিয়ান বিল কসবিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে পেনসিলভানিয়ার আদালত। বিচারক কসবিকে ‘সহিংস যৌন শিকারি’ হিসেবেও শ্রেণিভুক্ত করেছেন; ফলে তাকে বাকি জীবনভর কাউন্সেলিংয়ের মধ্য দিয়ে যেতে হবে এবং যৌন অপরাধীর তালিকায় তার নাম অন্তর্ভুক্ত হবে। কিছু বলার থাকলে তিনি তা বলতে পারেন, আদালতের এমন প্রস্তাবেও সত্বেও কোনো বিবৃতি দিতে রাজি হননি কসবি। বিবিসি।

সর্ষের ভেতর ভূত
ইনকিলাব ডেস্ক : ভূত তাড়াতে মন্ত্রপড়া সর্ষে ব্যবহৃত হয়। তবে সেই সর্ষের ভেতরেই যদি ভূত ঢুকে বসে থাকে তাহলে তো বিপদ! এমনই ঘটেছে মেক্সিকো পুলিশে। সেখানে পুলিশে ঢুকে বসে আছে কুখ্যাত মাদক গ্যাংয়ের সদস্যরা। মাদক গ্যাংয়ের অনুপ্রবেশের সন্দেহে মেক্সিকোর উপকূলীয় আকাপুলকো শহরের পুরো পুলিশ ফোর্সকে নিরস্ত্র করা হয়েছে, পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। শুধু তাই নয়, সেখানকার দুই পুলিশ কমান্ডারের বিরুদ্ধে হত্যার অভিযোগ উঠেছে। তারা পলাতক রয়েছেন, তাদের খোঁজ চলছে। বিবিসি।

৩৫ বিলিয়ন ডলার
ইনকিলাব ডেস্ক : ভারত-পাকিস্তানের বিবাদে বছরে দুই দেশে বাণিজ্যিক ক্ষতি হচ্ছে ৩৫ বিলিয়ন ডলারের ব্যবসা। এমনটাই বলছে বিশ্ব ব্যাংকের সাম্প্রতিক রিপোর্ট। দুই দেশের নেতাদের উভয়েরই তাদের দারিদ্য দূর করতে বাণিজ্য বিস্তার চাইছে। ফলে শত্রুতা ভুলে সহযোগিতার হাত বাড়াতেই বলছে বিশ্বব্যাংক। এই রিপোর্ট বলছে দুদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ২ বিলিয়ন ডলার থেকে বেড়ে ৩৭ বিলিয়ন ডলার হতে পারে যদি দিল্লি ও ইসলামাবাদ তাদের বাধা সরিয়ে দেয়। রয়টার্স।

বৌদ্ধমন্দির ধসে
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের ফরায়া থাম ভোরাভিহার্ন টেম্পলে সংস্কার কাজ চলাকালে একটি পুরাতন বৌদ্ধমন্দির ধসে এক ব্যক্তি নিহত ও ১১ জন আহত হয়েছেন। মঙ্গলবার রাতে ইরাওয়ান উদ্ধার কেন্দ্র এ খবর নিশ্চিত করেছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের ভিতর থেকে প্রাথমিকভাবে ১১ কর্মীকে উদ্ধার করে। এদের মধ্যে তিনজন গুরুতর আহত হয়েছে। বিবিসি।

গুপ্তচরবৃত্তির অভিযোগে
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকৌশলী এবং বিজ্ঞানীদের ওপর বেইজিংয়ের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে এক চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র। অবৈধ বিদেশি গুপ্তচর হিসেবে কাজ করার অভিযোগে ২৭ বছর বয়সী জি চাওকুনকে শিকাগো থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সরকারি কৌঁসুলিরা। ২০১৩ সালে জি চাওকুন যুক্তরাষ্ট্রে বিদ্যুৎ প্রকৌশল বিষয়ে পড়াশোনা করতে আসেন এবং ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর রিজার্ভ ফোর্সে যোগদান করেন। বিবিসি।

২২ জন আটক
ইনকিলাব ডেস্ক : ইরানের আহভাজ শহরে সামরিক কুচকাওয়াজে হামলার ঘটনায় জড়িত সন্দেহে ২২ জনকে আটক করেছে দেশটির পুলিশ। মঙ্গলবার এক বিবৃতিতে ইরানের গোয়েন্দাবিষয়ক মন্ত্রণালয় আটকের বিষয়টি নিশ্চিত করে। এতে বলা হয়, এদের মধ্য থেকে পাঁচজনকে প্রতিক্রিয়াশীল আরব রাষ্ট্র সমর্থিত জিহাদি গোষ্ঠীগুলোর সঙ্গে যুক্ত একটি সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য হিসেবে চিহ্নিত করা হয়েছে। গোপন আস্তানা থেকে এই ২২ জনকে আটক করা হয়। ইরনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন