শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেনাপোলে আমদানি-রফতানি শুরু

৫ দিনে রাজস্ব ক্ষতি ১৫০ কোটি টাকা

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বেনাপোল বন্দর দিয়ে টানা ৫ দিন বন্ধ থাকার পর গতকাল বুধবার দুপুর থেকে পুনরায় শুরু হয়েছে দু দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য। গত কয়েক দিনের দফায় দফায় দু’দেশের ব্যবসায়ী ও প্রশাসনিক কর্মকর্তাদের বৈঠকে ধর্মঘট প্রত্যাহার করে নেয় ভারতীয় ট্রাক শ্রমিক ইউনিয়ন। ৫ দিনের এই ধর্মঘটে ১৫০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে সরকারের।

ধর্মঘট প্রত্যাহারের ফলে প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে গোটা বন্দর এলাকায়। ফলে বন্দর এলাকায় সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট। বন্দরে মালামাল লোড আনলোড শুরু হয়েছে পুরোদমে। ২৭০ ট্রাক মালামাল আমদানি হয়ে বন্দরে প্রবেশে করেছে এ পর্যন্ত। বন্দর সুত্র জানায় ভারতে রফতানি হয়েছে ৯৫ ট্রাক মালামাল।

বেনাপোলের ওপারে ভারতের বনগাও পৌর সভার মেয়র শংকর আড্ডু ওরফে ডাকুর হস্থক্ষেপে ট্রাক শ্রমিক ইউনিয়ন গত ২১ সেপ্টেম্বর থেকে দু দেশের মধ্যে দেয় আমদানি রফতানি বন্ধ করে দিয়েছিল। ফলে দু দেশের বন্দর এলাকায় আটকা পড়েছে ৪ হাজার পণ্য বোঝাই ট্রাক। বন্দর দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬’শ ট্রাক পন্য আমদানি হয় ভারতে থেকে অন্যদিকে বাংলাদেশ থেকে ৩’শ ট্রাক পন্য রফতানি হয় ভারতে। বেনাপোল কাস্টমস হাউস’র প্রতিদিন ২৩ কোটি টাকার রাজস্ব আয়’র লক্ষ্যমাত্র নির্ধারণ করে রাজস্ব বোর্ড।

বেনাপোল স্থল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, বন্দর দিয়ে পুনরায় শুরু হয়েছে দু দেশের মধ্যে আমদানি রফতানি। বন্দরে প্রান চাঞ্চল্য ফিরে আসলেও বন্দরে সৃষ্টি হয়েছে যানজট। বন্দরে দ্রুত মালামাল খালাশ ও লোড আনলোড’র গতি ফিরাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন