বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুগলের ২০ তম জন্মদিন পালন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ১০:০৪ পিএম | আপডেট : ১২:০৯ এএম, ২৮ সেপ্টেম্বর, ২০১৮

বৃহস্পতিবার ছিল গুগলের ২০তম জন্মদিন। এই উপলক্ষে হোম পেজে নতুন ডুডল দেয় গুগল। ডুডল হচ্ছে বিভিন্ন উপলক্ষে আসল লোগো পরিবর্তন করে ব্যবহার করা নতুন লোগো। ডুডল এর সাথে একটি ভিডিও দেয়া হয় যেখানে গুগলের ২০ বছরের পরিক্রমা দেখানো হয়। জন্মদিন উপলক্ষে গুগলের তৈরি বিভিন্ন গেজেটের উপরে ২০ শতাংশ ছাড়ও দেয়া হয়।
গুগল প্রতি সেকেন্ডে গড়ে ৪০ হাজার অনুসন্ধানের ফলাফল দেয়। গুগল শুধুই সার্চ ইঞ্জিন নয়, একটা বিজ্ঞাপনী মাধ্যম, একটি ব্যবসা মডেল আর ব্যক্তিগত তথ্যের এক নিরলস সংগ্রাহক।
১৯৯৬ সালে গবেষণা প্রকল্প হিসাবে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি কোর্সের দুই ছাত্র ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন গুগলের কাজ শুরু করেন। তাদের তত্ত্ব ছিল তখনকার কৌশলগুলোর চেয়ে নতুন কৌশলে কোনো একটা অনুসন্ধান ইঞ্জিন বানানো, যাতে আরো দ্রুত ও নির্ভল ফলাফল পাওয়া যাবে।
পেজ এবং ব্রিন শুরুতে তাদের অনুসন্ধান ইন্জিনের নাম রাখেন ‘ব্যাকরাব’, কারণ এই ব্যবস্থায় সাইটের ব্যাকলিংকগুলো যাচাই করা হত ঐ সাইট কত গুরুত্বপূর্ন তা নির্ধারণ করার জন্য। পরবর্তীতে তারা নাম পরির্বতন করে গুগল রাখা হয়, যা আসলে ভুল বানানে লিখা ‘googol’ থেকে এসেছে। এটি দিয়ে বোঝানো হত একটি সংখ্যার পেছনে একশত শূন্য। এরপর তা নাম হিসেবে নির্বাচন করা হয় কারণ তারা অনুসন্ধান ইঞ্জিনের বিশাল পরিমাণ তথ্য প্রদানের ব্যপারটিকে গুরুত্ব দিতে চেয়েছিলেন।
গুগল নাম ডোমেইন হিসেবে নিবন্ধিত করা হয় ১৫ সেপ্টেম্বর, ১৯৯৭ সালে এবং কর্পোরেশন হিসেবে আত্মপ্রকাশ করে ৪ সেপ্টেম্বর, ১৯৯৮ সালে। এটি চালানো হত তাদের এক বন্ধুর গ্যারেজ থেকে যার নাম ছিল সুজান ওজচিচকি। গুগলে প্রথম নিয়োগপ্রাপ্ত ব্যক্তিটি ছিল স্ট্যানফোর্ডের ফেলো পিএইচডি ডিগ্রি প্রাপ্ত একজন ছাত্র।
৪ সেপ্টেম্বরে যাত্রা শুরু করলেও ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর জন্মদিনের তারিখ হিসেবে পাকাপাকিভাবে গ্রহণ করা হয়। ২০০৫এ গুগল জন্মদিন পালন করেছে ২৬ সেপ্টেম্বর। আবার ২০০৪ এ দিনটা ছিল ৭ সেপ্টেম্বর। তার আগের বছরে জন্মদিন পালন করা হয়েছিল ৮ সেপ্টেম্বর।
২০০৪ সালের ১৯শে আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সাথে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে গুগল প্রতিনিয়ত নিজেদের আকার ও উপযোগিতা বাড়িয়ে তুলতে সক্ষম হয়েছে। একই সাথে নতুন কোম্পানি কিনে নিজেদের সাথে একীভূতকরণ, ভিন্ন প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব ও বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থানকে সুদৃঢ়ীকরণের মাধ্যমে নিজেদের বহুমুখিতাকে সমৃদ্ধ করেছে। ফলে তথ্য খোঁজার পাশাপাশি বর্তমানে ইমেইল, সামাজিক নেটওয়ার্কিং, ভিডিও শেয়ারিং, অফিস প্রোডাক্টিভিটি, প্রভৃতি বিষয়ে গুগলের সেবা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন