বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব-ন্যাটো গঠনে নিউ ইয়র্কে বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ৮:০৯ পিএম

ইরানকে মোকাবেলার জন্য ন্যাটোর মতো একটি আঞ্চলিক জোট গঠনের লক্ষ্য নিয়ে নিউ ইয়র্কে শুক্রবার আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বৈঠকে যোগ দেন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, কাতার, ওমান, মিশর এবং জর্দানের মন্ত্রীরা। বৈঠকে কথিত ‘আরব-ন্যাটো’ গঠনের বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, বৈঠকে অংশ নেয়া সব দেশ ইরান-বিরোধী জোট গঠন ও হুমকি মোকাবেলায় তেহরানের বিরুদ্ধে লড়াই করার ওপর গুরুত্ব দিয়েছে। বিবৃতিতে আরো দাবি করা হয়েছে, নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করতে ‘মিডল ইস্ট স্ট্র্যাটেজিক অ্যালায়েন্স’ বা ‘মধ্যপ্রাচ্য কৌশলগত জোট’ গঠনের বিষয়ে আরব পররাষ্ট্রমন্ত্রীরা ফলপ্রসূ আলোচনা করেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে এ ধরনের বিবৃতি প্রকাশ করা হলেও বাস্তবতা হচ্ছে, কাতার ও সৌদি আরবের দ্বন্দ্বের কারণে পারস্য উপসাগরীয় দেশগুলো মারাত্মকভাবে বিভক্ত এবং অনেক দেশই এ ধরনের কোনো জোটে যোগ দিতে চায় না। তবে তারা মার্কিন হুমকি ও চাপের মুখে সত্য প্রকাশে উদ্যোগী হতে পারে না।

বৈঠকের পর কাতারের পররাষ্ট্রমন্ত্রী আবদুর রহমান আলে সানি বলেছেন, “সৌদি আরবের সঙ্গে তার দেশের দ্বন্দ্ব মিটমাট না হলে আমেরিকার কাঙ্ক্ষিত জোট কাজ করবে না।” তিনি বলেন, “এই বৈঠক গুরুত্বপূর্ণ কিন্তু আমাদেরকে এসব দেশের মধ্যকার চ্যালেঞ্জগুলো চিহ্নিত করতে হবে।” পারস্য উপসাগরীয় দেশগুলোর দ্বন্দ্ব মীমাংসা করাই সম্ভাব্য এ জোটের জন্য আসল চ্যালেঞ্জ বলেও তিনি মন্তব্য করেন। সূত্রঃ পার্স টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন