শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইন্দোরের ল্যাব থেকে প্রাণঘাতি রাসায়নিক উদ্ধার, গ্রেফতার বিজ্ঞানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৫৩ পিএম | আপডেট : ১২:১৩ এএম, ১ অক্টোবর, ২০১৮

ভারতের মধ্যপ্রদেশের ইন্দোর জেলায় ‘ফেনটানিল’ নামে ভয়ঙ্কর একটি প্রাণঘাতী রাসায়নিক উদ্ধার করা হয়েছে একটি ল্যাবরেটরি থেকে। উদ্ধার রাসায়নিকের পরিমাণ প্রায় ৯ কেজী। এই পরিমান রাসায়নিক কোনো যুদ্ধে ব্যবহার করা হলে কয়েক ঘণ্টায় মৃত্যু হতে পারে ৪০ থেকে ৫০ লক্ষ মানুষের।
রাসায়নিকটি ল্যাবরেটরিতে রাখার দায়ে গ্রেফতার করা হয়েছে যুক্তরাষ্ট্রে পিএইচডি করা এক বিজ্ঞানীকে। তার সঙ্গে গ্রেফতার করা হয়েছে মেক্সিকোর এক নাগরিককেও।
রাসায়নিক ফেনটানিল হচ্ছে কার্বন, হাইড্রোজেন, নাইট্রোজেন ও অক্সিজেনের একটি জৈব যৌগ বা অরগ্যানিক কম্পাউন্ড। বাণিজ্যিক ভাবে এর পরিচিতি রয়েছে ‘অ্যাক্টিক’, ‘ডিউরাজেসিক’ ও ‘ফেনটোরা’র মতো কয়েকটি নামে। ব্যথা কমাতে ও অ্যানাস্থেশিয়ায় খুব কাজে লাগে এই ফেনটানিল। তবে অবৈধ ভাবে একে হেরোইন ও কোকেনের সঙ্গে মিশিয়েও ব্যবহারের করা হয়। মাত্র দুই মিলিগ্রাম ওজনের ফেনটানিল এক জন মানুষকে মেরে ফেলার পক্ষে যথেষ্ট।
ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের সঙ্গে নিয়ে কেন্দ্রীয় ডাইরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই) এক সপ্তাহ ধরে অভিযান চালিয়ে ইন্দোরের ওই ল্যাবরেটরি থেকে ফেনটানিল উদ্ধার করেছেন বলে ডিআরআই সূত্রে জানানো হয়েছে। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন