ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

৯ মাসে ক্রসফায়ারে ৪১৩ জন : আসক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর পরিসংখ্যান অনুযারী চলতি বছর জানুয়ারী থেকে সেপ্টেম্বর পর্যন্ত তথা নয় মাসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হেফাজতে গুলি ক্রয়ফায়ারে ও বন্দুকযুদ্ধে মোট ৪১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪ মে থেকে চলমান মাদকবিরোধী অভিযানকে কেন্দ্র করে নিহত হয়েছেন ২৬০ জন। এধরনের পরিস্থিতি জনমনে আতঙ্ক সৃষ্টি করেছে। এর মাঝে গত ২৬ মে টেকনানাফে আইন-শৃঙ্খলা বাহিনীর সাখে বন্দুক যুদ্ধে নিহত সেখানকার পৌর কাউন্সিলরর মোঃ একরামুল হক। পরবর্তী সময়ে তার পরিবার সংবাদ সম্মেলন একটি অডিও ক্লিপ প্রকাশ যা এ ধরনের হত্যাকান্ড সাথে আইন- শৃঙ্খলা বাহিনী সংশ্লিষ্টতা সর্ম্পকে আরো বিতর্ককের সৃষ্টি করে। গতকাল রোববার এই প্রতিবেদন প্রকাশ করে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।
আসকের প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত নয় মাসে জাতীয় পত্রিকায় প্রকাশিত তথ্যের ভিত্তিতেত দেখা যায়, আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক হেফাজতে গুলি ক্রয়ফারার ও বন্দুকযুদ্ধে মোট ৪১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪ মে থেকে চলমান মাদকবিরোধী অভিযানকে কেন্দ্র করে নিহত হয়েছেন ২৬০ জন। র‌্যাব- এর ক্রসফায়ারে ১২২ জন, পুলিশের ক্রয়ফায়ারে ১৮৪ জন, ডিবি পুলিশের নির্যাতনে ২ জন, পুলিশের গুলিতে ৪জন,ডিবি পুলিশের গুলিতে ৩ জন, আনসার গুলিতে ১জন। থানা হাজতে আত্মহত্যা করছে ৩জন, গুলিবিদ্ধ লাশ উদ্ধার ৩৩ জন, পুলিশ হেফাজতে অসুস্থ্য হয়ে ৩জন, র‌্যাবেবর হেফাজতে ১ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও পুলিশ হেফাজতে চিকিৎসাধীন অবস্থান ২ জনের মৃত্যু হয়েছে।
প্রতিবেদেন আরো উল্লেখ করা হয়, গত জানুযারী থেকে জুন র্পযন্ত ছয় মাসে ধর্ষণের শিকার হয়েছেন ৬১৬ জন নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৫৪ নারীকে। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৪জন নারী। এছাড়াও ধর্ষণের চেস্টা চালানো হয়েছে ৪ নারীকে ওপর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন