শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাইনসুইপার সংকটে ভারতীয় নৌবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ৬:৪০ পিএম

বিশাল উপকূলভাগ নিরাপদ রাখার জন্য ভারতীয় নৌবাহিনীর অন্তত ১২টি মাইনসুইপার প্রয়োজন, আছে মাত্র দুটি। নৌ বাহিনীর এসিসটেন্ট চিফ অব মেটেরিয়াল রিয়ার এডমিরাল রাজারাম স্বামিনাথন এ কথা জানান। জরুরিভিত্তিতে নৌবাহিনীর মাইনসুইপার প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।
মাইনসুইপার হলো ছোট আকারের যুদ্ধজাহাজ যা পানির নীচে শত্রুর পেতে রাখা মাইন খুঁজে বের করে ধ্বংস করে। জ্বালানি তেলসহ জরুরি পণ্য পরিবহনের জন্য সমুদ্রপথ ও বন্দর নিরাপদ রাখার জন্য এগুলো মোতায়েন করা হয়।
শুক্রবার নৌবাহিনীর একটি ফুয়েল বার্জ উদ্বোধন অনুষ্ঠানের ফাঁকে তিনি জানান যে, “একটি বিদেশী মাইনসুইপার নির্মাতা প্রতিষ্ঠানের সহযোগিতায় সরকারের প্রতিরক্ষা পিএসইউ গোয়া শিপইয়ার্ড লি. (জিএসএল) মাইনসুইপার তৈরি করবে বলে একটি প্রক্রিয়া রয়েছে।”
১২টি মাইনসুইপারের জন্য ৩২,০০০ কোটি রুপি’র এই প্রকল্পে একজন বিদেশী সহযোগী খোঁজ করছে সরকার। এই জাহাজগুলো প্রধান কাজ হচ্ছে সব ধরনের মাইনের অবস্থান চিহ্নিত, প্রকৃতি নির্ণয় ও ধ্বংস করা।
মাইনসুইপার সংগ্রহে বিলম্বের জন্য গত বছর সংসদের প্রতিরক্ষা বিষয়ক স্থায়ী কমিটি সরকারের সমালোচনা করে এবং নৌবাহিনীর সামর্থ্যে ঘাটতি পূরণের জন্য চেষ্টা চালাতে বলে। ভারতের পূর্ব ও পশ্চিম উপকূলে ১২টি বড় এবং বেশ কিছু ছোট ও মাঝারি আকারের বন্দর রয়েছে। সূত্রঃ টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন