শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টুইটারে বাঙালি হলেন রাজনাথ

রোহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:২৬ এএম

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের টুইটারের নাম বাংলায়। অবাক হচ্ছেন? হ্যাঁ এমন কান্ডই ঘটেছে বাস্তবে। কলকাতায় দু’দিনের সফরে এসে বাঙালিই হয়ে গেছেন রাজনাথ। সামাজিক মাধ্যমে নাম বদলে বাংলায় করে ফেলেছেন তিনি। খবর ইন্ডিয়া টুডে।
বিজেপি নেতা এবং কর্মীরা সামাজিক মাধ্যমে বেশ সক্রিয়। প্রতি মুহূর্তে তারা আপডেট থাকেন নিজেদের ফেসবুক বা টুইটার অ্যাকাউন্টে। এ নিয়ে বিরোধী শিবিরের কটাক্ষও অনেক সময় শুনতে হয়। আর সামাজিক মাধ্যমেই এবার বিপ্লব ঘটিয়ে ফেললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।
কলকাতায় এসে নিয়ম মেনেই সামাজিক মাধ্যমে রাজনাথ জানিয়েছেন যে, তিনি বাঙালির প্রাণের শহরে পৌঁছে গেছেন। গতকালের নবান্নের বৈঠকের বিষয়টিও জানিয়েছেন। আর সেখানেই ছিল চমক। টুইটারে দেখা গেছে, দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর প্রোফাইলে তার নাম বাংলায় লেখা। রাজনাথ সিংহ নামের পাশে আবার ভেরিফায়েড নীল টিক চিহ্নও রয়েছে।
জাতীয় নিরাপত্তা এবং সীমান্তের পরিস্থিতি সংক্রান্ত বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নিতে নবান্নে আসেন তিনি। পূর্বাঞ্চলের সবগুলো রাজ্যকে নিয়ে সোমবার, নবান্নে বৈঠকে বসেন রাজনাথ সিং। বৈঠকে রাজনাথ সিং রাজ্যগুলিকে নিজেদের এলাকার মধ্যে থাকা রোহিঙ্গাদের চিহ্নিত করতে বলেন। তিনি বলেন, এ কাজে বায়োমেট্রিক পদ্ধতির সাহায্যও নিতে হবে। সেই রিপোর্ট পাঠাতে হবে কেন্দ্রীয় সরকারের কাছে। সেই তথ্যের ভিত্তিতে মিয়ানমারের সঙ্গে ক‚টনৈতিক স্তরে আলাপ আলোচনা চালাবে ভারতের কেন্দ্র সরকার। এর আগে রোহিঙ্গাদের বেআইনি অনুপ্রবেশকারী বলেছিলেন রাজনাথ। তিনি জানান, রোহিঙ্গারা উদ্বাস্তু নন। পাশাপাশি এ প্রসঙ্গে বিরোধী দলগুলিকে রাজনীতি করতেও বারণ করেছিলেন তিনি। তার আশঙ্কা ছিল রোহিঙ্গারা শুধু উত্তরপূর্ব ভারতে আটকে আছে ভাবলে ভুল হবে। এরই মধ্যে রোববার আরপিএফ কেরালা প্রশাসনকে এক সতর্ক বার্তায় বলেছে ১৪টি ট্রেনে করে রোহিঙ্গারা সে রাজ্যে যেতে পারে। বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ছাড়াও ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস, বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী, ওড়িশার অর্থমন্ত্রী শশীভূষণ বেহেরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন