মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইন্দোনেশিয়ায় সহায়তার হাত বাড়াল তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ৫:৩৯ পিএম | আপডেট : ৭:০৯ পিএম, ২ অক্টোবর, ২০১৮

ভূমিকম্পে বিধ্বস্ত ইন্দোনেশিয়ায় জরুরি ও মানবিক সহায়তায় বিশ্বকে এগিয়ে আসার আহ্বানে প্রথম সাড়া দিয়েছে তুরস্ক। শুক্রবার ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ১ হাজার ২০৩ জনের প্রাণহানি ঘটে। এছাড়া এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।
সোমবার তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু নিউজ অ্যাজেন্সির ইন্দোনেশিয়া প্রধান ড্যান্ডি কসওয়ারাপুত্র জানিয়েছেন, তুরস্কের রেড ক্রিসেন্ট ও ইস্তান্বুলভিত্তিক মানবিক দাতা সংস্থা হিউম্যানিটারিয়ান রিলিফ ফাউন্ডেশন (আইএইচএইচ) শুক্রবারের ভূমিকম্প ও সুনামির পর প্রথম সহায়তা নিয়ে সুলাওয়েসিতে পৌঁছেছে।
তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, রিখটার স্কেলে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প ও পরবর্তীতে সুলাওয়েসি দ্বীপে সুনামির আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১২০৩ জনে দাঁড়িয়েছে।
এক বিবৃতিতে আইএইচএইচ বলছে, ধ্বংসাত্মক ভূমিকম্পে তছনছ ইন্দোনেশিয়ায় তারা পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল পাঠিয়েছেন। এছাড়া ভূমিকম্পে হতাহত পরিবারের সদস্যদের জন্য তহবিল গঠন করতে তারা একটি ক্যাম্পেইন শুরু করেছেন।
এদিকে, তুরস্কের রেড ক্রিসেন্ট শাখা তাদের বিশেষ দুই কর্মকর্তাকে ইন্দোনেশিয়ার ভূমিকম্প আক্রান্ত এলাকায় পাঠিয়েছেন। ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত সুলাওয়েসি দ্বীপে ধ্বংসস্তূপে উদ্ধারকাজ শুরু করেছেন তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন