ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পাট থেকে জুট পলি ব্যাগ তৈরিতে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানের সঙ্গে বিজেএমসির চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ৯:৩০ পিএম

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন (জুটপলি) উৎপাদন শুরু করতে যুক্তরাজ্যেও বেসরকারি একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি)।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এবং পাট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফয়জুর রহমান চৌধুরীর উপস্থিতিতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিজেএমসির পক্ষে বিজেএমসির সচিব এ কে এম তারেক এবং যুক্তরাজ্যেও বেসরকারি প্রতিষ্ঠান ফুটামুরা কেমিক্যালের পক্ষে কোম্পানির জেনারেল ম্যানেজার প্রিমি কোউল হার্ড চুক্তিতে সই করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মির্জা আজম জানান, পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে সোনালি ব্যাগ’।
বিজেএমসির বৈজ্ঞানিক উপদেষ্টা ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বিজ্ঞানী ড. মুবারক আহম্মেদ খান পাটের সেলুলোজ থেকে সোনালি ব্যাগের উদ্ভাবন করেন। এটি পচনশীল ও পরিবেশবান্ধব পলিব্যাগ।
পলিথিনের বিকল্প পচনশীল সোনালি ব্যাগ তৈরির প্রকল্প উদ্বোধন করা হয় ২০১৭ সালের ১২ মে। উদ্ভাবিত সোনালি ব্যাগ পাইলট প্রকল্প পর্যায়ে উদ্যোগ নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান বিজেএমসি। রাজধানীর ডেমরায় অবস্থিত লতিফ বাওয়ানী পাটকলে সোনালি ব্যাগ তৈরির প্রাথমিক পাইলট প্লান্ট (পিপিপি) স্থাপন করা হয়েছে। অনুষ্ঠানে বিজেএমসির চেয়ারম্যান ড. মো. মাহমুদুল হাসানও উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন