বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আইএমএফের প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ ভারতের গীতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ৯:৪৩ পিএম

প্রথম নারী এবং দ্বিতীয় ভারতীয় হিসেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের প্রধান অর্থনীতিবিদ (চিফ ইকোনমিস্ট) পদে অভিষিক্ত হচ্ছেন ভারতের গীতা গোপীনাথ। কৃষক পিতা ও গৃহিনী মায়ের মেয়ে গীতার জন্ম ১৯৭১ সালে কর্ণাটকে। এ বছরের শেষে বর্তমান প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডর মেয়াদ শেষ হলে দায়িত্ব গ্রহণ করবেন গীতা। তিনি যুক্তরাষ্ট্র ও ভারতের নাগরিক।
সোমবার এক বিবৃতিতে গীতাকে এ পদে নিয়োগের ঘোষণা দেন আইএমএফের বর্তমান চেয়ারওমেন ও ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড। এ সময় তিনি গীতার ভূয়সী প্রশংসা করে বলেন, “অসাধারণ একজন অর্থনীতিবিদ হলেন গীতা গোপীনাথ। শিক্ষাগত যোগ্যতা ছাড়াও তার আছে চৌকষ নেতৃত্বের রেকর্ড। আছে বিশাল আন্তর্জাতিক অভিজ্ঞতা। আর সব মিলিয়ে তিনি হয়ে উঠেছেন ব্যতিক্রম। তার এই সবকিছুর সমন্বয়ে আমাদের রিসার্স ডিপার্টমেন্ট গুরুত্বপূর্ণ সব কাজ করতে পারবে। তার মতো একজন মেধাবীর নাম আমাদের প্রধান অর্থনীতিবিদ হিসেবে ঘোষণা করতে পেরে আমি উদ্বেলিত।”
প্রথম ভারতীয় হিসেবে এর আগে এ পদে দায়িত্ব পালন করেছেন রাষ্ট্রীয় ব্যাংক অব ইন্ডিয়ার সাবেক গভর্নর রঘুরাম রাজন।
গীতা হাভার্ড ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ইকোনমিক্সের প্রফেসর। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রী ও ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন। ২০০১ সালে প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি অর্জন করে তিনি সহকারী প্রফেসর হিসেবে যোগ দিয়েছিলেন ইউনিভার্সিটি অব শিকাগোতে। ২০০৫ সালে তিনি যোগ দেন হাভার্ডে। সেখানে তিনি ২০১০ সালে স্থায়ীভাবে প্রফেসর হিসেবে দায়িত্ব পান। এর মধ্য দিয়ে তিনি হাভার্ডের অর্থনীতি বিভাগের ইতিহাসে এমন দায়িত্ব পালনকারী তৃতীয় নারীতে পরিণত হন। এর আগে এ পদে ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর অমর্ত্য সেন। তার পরে গীতাই কোনো প্রথম ভারতীয়, যিনি এ পদের অধিকারী হন।
গীতা আমেরিকান ইকোনমিক রিভিউয়ের সহ-সম্পাদক। ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্সের দ্য ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যান্ড ম্যাক্রোইকোনমিক্স প্রোগ্রামের সহ-পরিচালক। বর্তমানে ‘হ্যান্ডবুক অব ইন্টারন্যাশনাল ইকোনমিক্স’-এর সহ সম্পাদক তিনি। এ ছাড়া তিনি প্রায় ৪০টির মতো গবেষণা বিষয়ক প্রবন্ধ লিখেছেন। এর বিষয় মুদ্রা বিনিময়, বাণিজ্য ও বিনিয়োগ, আন্তর্জাতিক অর্থ সঙ্কট, নজরদারি বিষয়ক নীতি, ঋণ ও উদীয়মান বাজারের সঙ্কট।
গীতার স্বামী ইকবাল সিং ঢালিওয়াল ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনলোজির অর্থনীতি বিভাগের আবদুল লতিফ জামিল পোভার্টি এ্যাকশন ল্যাবের নির্বাহী পরিচালক। সূত্রঃ এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন