ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ইরাকের নতুন প্রেসিডেন্ট সালিহ, প্রধানমন্ত্রী মাহদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ৫:২৪ পিএম

ইরাকের নতুন প্রেসিডেন্ট হিসেবে কুর্দি রাজনীতিবিদ বাহরাম সালিহকে নির্বাচিত করেছেন দেশটির আইনপ্রণেতারা। তিনি প্রতিদ্বন্দ্বী ফুয়াদ হোসেইনকে বড় ব্যবধানে হারিয়ে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।
দায়িত্ব গ্রহণ করার পরেই প্রধানমন্ত্রী হিসেবে সাবেক জ্বালানী মন্ত্রী আদেল আবদুল মাহাদীর নাম ঘোষণা করেন। নতুন প্রেসিডেন্ট জানিয়েছেন, ইতিমধ্যে তিনি প্রধানমন্ত্রীকে পরবর্তী সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছেন।
সালিহ পূর্বে কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে ও ইরাকের ফেডারেল সরকারের উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি একজন মধ্যপন্থী হিসেবে পরিচিত। মঙ্গলবার দুই প্রধান কুর্দি দলের মধ্যকার এক বিরোধে ভোট গ্রহণ দেরিতে শুরু হয়। ফলে প্রেসিডেন্ট হিসেবে মনোনীত প্রার্থীর সংখ্যা নেমে আসে ২০ জনে। সেখান থেকে সালিহ নির্বাচিত হন।
শিয়া আইনপ্রণেতা হামিদ আল-মৌসাওয়ি জানিয়েছেন, কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টি ও দ্য প্যাট্রিওটিক ইউনিয়ন অফ কুর্দিস্তান একজন একক প্রার্থীর বিষয়ে সম্মত হতে দেরি হওয়ায় ভোট গ্রহণ দেরিতে শুরু হয়। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ফুয়াদ হোসেইন পেয়েছেন ২২ ভোট আর সালিহ পেয়েছেন ২১৯ ভোট। সূত্র: আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন