শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অভিষেকেই পৃথ্বির আগমনি বার্তা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ভবিষ্যত কিংবদন্তির আবির্ভাব কি ঘটে গেল আন্তর্জাতিক ক্রিকেটে? স্কুল ক্রিকেট থেকে শুরু করে ঘরোয়া ক্রিকেটে রেকর্ডের রাস্তা মাড়িয়ে ১৮ বছর বয়সেই কাল টেস্ট অভিষেক হলো ক্রিকেটের বিষ্ময় বালক প্রথ্বি শ’য়ের। টেস্ট টুপি মাথায় ওঠার আগেই এই কিশোরকে নিয়ে আলোচনা কম হয়নি। অভিষেক টেস্টে মাত্র ৯৯ বলে শতক হাঁকিয়ে আবারো এসেছেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। ভারতের সর্বকনিষ্ঠ ও চতুর্থ ভারতীয় হিসেবে অভিষেকে সেঞ্চুরি করলেন পৃথ্বি।

রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতও রয়েছে সুবিধাজনক অবস্থানে। প্রথম দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেটে ৩৬৪ রান। এশিয়া কাপে বিশ্রামে থাকা বিরাট কোহলি ক্রিকেটে ফিরেই অপরাজিত আছেন ৭২ রানে, ১৭ রানে অপরাজিত তার সঙ্গী ঋষব পন্ত।

দিন শেষে স্কোরবোর্ডে স্বাস্থ্যসম্মত হলেও কোহলিদের শুরুটা ছিল নড়বড়ে। প্রথম ওভারেই কোন রান না করে শ্যানন গ্যাবিয়েলের লেগ বিফোরের ফাঁদে পড়েন লোকেশ রাহুল। ২০৬ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেন পৃথ্বি ও চেতস্বর পূজারা। ১৪ রানের জন্য তিন অঙ্ক স্পর্শ করতে পারেননি পূজারা। কিন্তু অভিষেকেই ৫৬ বলে ফিফটি করার পর ৯৯ বলে ১৫টি বাউন্ডারিতে শতক পূর্ণ করেন পৃথ্বি। তার চেয়ে কম বয়সে অভিষেকে সেঞ্চুরির রেকর্ড আছে মাত্র তিনজনের। যে তালিকায় সবার উপরে বাংলাদেশের মোহাম্মাদ আশরাফুল। শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেকে সেঞ্চুরির দিন আশরাফুলের বয়স ছিল ১৭ বছর ৬১ দিন। এই তালিকায় তার পরে রয়েছেন জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাডদা (১৭ বছর ৩৫২ দিন), পাকিস্তানের সেলিম মালিক (১৮ বছর ৩২৩ দিন)। এর পরেই পৃথ্বি (১৮ বছর ৩২৯ দিন)। প্রথম শ্রেণির ক্রিকেটেও অভিষেকে সেঞ্চুরি ইনিংস আসে তার ব্যাট থেকে।

১৫৪ বলে ১৯ চারে ১৩৪ রান করে দেবেন্দ্র বিশুর ঘূর্ণী বলে তাকেই ক্যাচ দিয়ে ফেরেন পৃথ্বি। দ্বিতীয় সেশনে এই দুটি উইকেটই হারায় ভারত। শেষ সেশনে একটি। কোহলির সঙ্গে শতরানের জুটি গড়ে অউট হন রাহানে (৪১)।

শ্যানরে করা ‘ফিফথ স্টাম্প’ বরাবর ডেলিভারিটা ছেড়ে দিয়ে টেস্ট আঙিনায় পথচলা শুরু করেন পৃথ্বি। যা দেখে ক্রিকেট বিশ্লেষক সঞ্জয় মাঞ্জেকারের টুইট, ‘প্রথম বলেই টেস্ট ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ শটটা খেলেছে পৃথ্বি শ।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন