বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা-ইসলামাবাদ টানাপড়েন

হাইকমিশনার নিয়োগ নিয়ে জটিলতা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার রাফিউজ্জামান সিদ্দিকী অবসরে যাওয়ার পর দেশটির নতুন কোনো হাইকমিশনার নিয়োগ হয়নি। এজন্য বাংলাদেশকে দায়ী করে পাকিস্তানের ডেইলি টাইমস তাদের এক প্রতিবেদনে দাবি করেছে, নতুন হাইকমিশনারের এগ্রিমোর বিষয়টি বাংলাদেশ প্রত্যাখান করেছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই বলেনি।
সূত্র জানায়, পাকিস্তান চাচ্ছিল পেশাদার কূটনীতিক সাকলাইন সৈয়দাকে রফিউজ্জামান সিদ্দিকীর স্থলাভিষিক্ত করতে। সে অনুযায়ী তারা এগ্রিমোর জন্য কূটনীতিক ফরমালিটিজও সম্পন্ন করে। কিন্তু ঢাকা এই নিয়োগে কোনো সাড়া দেয়নি।
কূটনীতি বিশেষজ্ঞদের মতে, সাধারণত কোনো স্বাগতিক দেশ এক মাসের মধ্যে সাড়া দিয়ে থাকে। এ নিয়ে কোনো কারণ ব্যাখ্যা না করায় ধরে নেয়া যায়, সাকলাইন সৈয়দার নিয়োগকে স্বাগত জানাতে চাচ্ছে না বাংলাদেশ।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে বাংলাদেশে গত ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করা পাকিস্তানি হাই কমিশনার রাফিউজ্জামান সিদ্দিকী পাকিস্তানের ডেইলি টাইমসকে বলেছেন, নিয়োগ প্রক্রিয়া শেষ করতে সর্বোচ্চ এক মাসের মতো লাগে। এতোদিনেও বিষয়টির সুরাহা হয়নি এর মানে বুঝতে হবে- বাংলাদেশ পাকিস্তানের নতুন হাইকমিশনারকে প্রত্যাখান করেছে। তিনি বলেন, এটা খুবই স্বাভাবিক যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি ছাড়া বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো সিদ্ধান্ত নিতে পারবে না। শেখ হাসিনা পাকিস্তান বিরোধী আর তিনি নয়াদিল্লীর ইচ্ছায় চলেন। এর সুরাহা হতে হয়তো আরও কিছু সময় লাগবে। কিন্তু তা দু’দেশের সম্পর্কের জন্য মোটেও ভালো কিছু বয়ে আনছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন