বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ট্যানারি সমস্যা নিয়ে সবাই কাজ করলে সমাধান হবে -সৈয়দ আবুল মাকসুদ

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সৈয়দ আবুল মকসুদ বলেছেন, কোন দোষারোপ নয়। আমরা চাই ট্যানারি সরানো নিয়ে যে সমস্যা হচ্ছে, মালিক-শ্রমিক-সরকার পক্ষ সবাই মিলে তার সমাধান করবে। কিন্তু দেখা যাচ্ছে কোনো মনিটরিং নেই, ব্যবস্থাপনা নেই।
গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকার রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে ট্যানারি শিল্প হস্তান্তর প্রক্রিয়া এবং বর্তমান পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এসব কথা বলেন প্রাবন্ধিক, গবেষক ও পরিবেশবাদী ব্যক্তিত্ব সৈয়দ আবুল মকসুদ। আবুল মকসুদ বলেন, মালিকদের বুঝতে হবে, যেহেতু যেতেই হবে, তখন যাওয়া শুরু করতে হবে। যত দ্রæত সম্ভব যুক্তিযুক্ত সময়ের মধ্যে ট্যানারি শিল্প সরিয়ে নেওয়া দরকার। এজন্য সরকারের সঙ্গে মালিকদের বসে সমস্যাগুলো সমাধান করতে হবে। তিনি বলেন, ট্যানারি শিল্প সরিয়ে হেমায়েতপুরে স্থানান্তর করতে জরুরি ভিত্তিতে ও পর্যায়ক্রমে কাজ করতে হবে। তা না হলে এ সমস্যা আরও আটকে থাকবে। ৭০ বছরের আগের এই শিল্পকে নিয়ে আরও বেশি আধুনিক, পরিবশসম্মত ও অর্থনীতি বান্ধব চিন্তা করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।
সভায় শ্রমিকদের প্রসঙ্গ টেনে বক্তারা বলেন, শ্রমিকদের ছেলে মেয়েদের শিক্ষা ও আবাসন নিশ্চিত করতে হবে। হেমায়েতপুরের পরিবেশের দিকেও নজর দিতে হবে। পরে দেখা যাবে এক নদী বাঁচাতে গিয়ে আমরা আরেক নদী ধ্বংস করছি।
হাজারীবাগ থেকে ট্যানারি সরাতে ৭২ ঘণ্টার হুমকি দায়িত্বশীল আচরণ নয় বলে মন্তব্য করেছেন । তিনি বলেন, ৭২ ঘণ্টার হুমকি দায়িত্বশীল আচরণ নয়। এজন্য ৭২ সপ্তাহ দিলেও সেটা যুক্তযুক্ত নয়। এ রকম হুমকি আবেগের ভাষা। ট্যানারি শিল্প স্থানাস্থরের আগে শ্রমিকদের আবাসন ও তাদের ছেলেমেয়েদের শিক্ষা সুবিধা নিশ্চিত করতে হবে।
আলোচকরা ট্যানারি শিল্পের বিপর্যয়ের পেছনে বিসিককেই সবচেয়ে বেশি দায়ী করেন। এ বিষয়ে আবুল মকসুদ বলেন, ট্যানারি শিল্পের উন্নতির জন্য বিসিকের ভূমিকা স্বচ্ছ নয়। তাদের অবহেলা গাফলতি আছে, সেটা বিসিককে মেনে নিতে হবে। শুধু দোষারোপ নয়, মালিক-শ্রমিক ও সরকার পক্ষ সবাইকে মিলে কারিগরি সমস্যা সমাধান করা জরুরি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শিকদার আবু নাসের, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, বাপার ভাইস চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, জয়েন্ট সেক্রেটারি আলমগীর কবির, মিহির বিশ্বাস, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসেয়িশনের টেকনিক্যাল কনসালটেন্ট সঞ্জয় কুমার ঠাকুর, সিটি কাউন্সিলর ও ট্যানারি মালিক সংগঠনের সভাপতি দেলোয়ার হোসেন, ট্যানারি ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কালাম আজাদ, বিসিক কর্মকর্তা মো. খালেদ মাহমুদ তরফদার প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন