ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

রাজনীতি থেকে দূরে রাখতেই দুরভিসন্ধি -বিএনপি বিক্ষোভ-নিন্দা-প্রতিবাদ ও কর্মসূচি

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৯ পিএম, ২৫ জানুয়ারি, ২০১৬

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্যের দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে সমন জারি করেছেন আদালত। আগামী ৩ মার্চ হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল ঢাকা মহানগর হাকিম রাশেদ তালুকদার এ নির্দেশনা জারি করেন। এর একদিন আগে মামলাটি করার অনুমোতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। বেগম খালেদা জিয়াকে প্রধান বিবাদী করে এ পর্যন্ত মামলার সংখ্যা দাঁড়ালো ২০-এ।
বিএনপি চেয়ারপার্সনের বিরুদ্ধে ‘মিথ্যা’ মামলা দায়েরের প্রতিবাদে গতকাল আদালত চত্বরে বিক্ষোভ করেছে বিএনপিপন্থী আইনজীবীরা। বিবৃতিতে নিন্দা প্রকাশ করেছে বিএনপি নেতৃবৃন্দ ছাড়াও ২০ দলীয় জোটের নেতারা। আজ সারা দেশে প্রতিবাদ বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছে জাতীয়তাবাদী যুবদল। পরদিন বিক্ষোভ করবে ছাত্রদলসহ বিএনপি এর অঙ্গ ও সহযোগী সংগঠন।
এদিকে বিএনপির দাবি- এ মামলা দুরভিসন্ধিমূলক। শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মহান মুক্তিযুদ্ধে এবং গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে ভূমিকা রাখা বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে ‘সরাতে চায়’ বলেই প্রতিহিংসা থেকে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করিয়েছে। এটা পরিহাস ছাড়া কিছুই নয়।
গতকাল সকালে মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে মন্তব্যের জেরে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও আওয়ামী লীগ নেতা মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী বাদী হয়ে আদালতে মামলার আবেদন করেন। একই সঙ্গে খালেদা জিয়া বিরুদ্ধে মামলা আমলে নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করারও আবেদন করা হয়। আদালতে বাদীপক্ষে শুনানি করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এডভোকেট সাহারা খাতুন।
মামলার আরজিতে বলা হয়েছে, গত বছর ২১ ডিসেম্বর বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, ‘আজকে বলা হয় এত লাখ শহীদ হয়েছে, এটা নিয়েও অনেক বিতর্ক আছে।’ এরপর ২৩ ডিসেম্বর বেগম খালেদা জিয়ার বক্তব্যে দেশদ্রোহী মনোভাব পাওয়া যাচ্ছে অভিযোগ করে তা প্রত্যাহার করতে উকিল নোটিশ পাঠান আইনজীবী মোমতাজ উদ্দিন আহমদ। নোটিশের জবাব না পাওয়ায় ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা মোতাবেক রাষ্ট্রদ্রোহ মামলা অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন জানান তিনি। সরকারের অনুমোদন পাওয়ার পর আদালতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার অভিযোগ দাখিল করেছেন ওই আইনজীবী।
খালেদা জিয়ার বিরুদ্ধে যতো মামলা
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ১৯ মামলা রয়েছে। এর মধ্যে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলার সংখ্যা পাঁচটি। এর মধ্যে রয়েছে- জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি, বড়পুকুরিয়া দুর্নীতি, নাইকো দুর্নীতি ও গ্যাটকো দুর্নীতি। বাকিগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন থানায় করা সহিংসতা, নাশকতা, রাষ্ট্রদ্রোহ ও মানহানির পিটিশন মামলা। বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ও খালেদা জিয়ার আইনজীবীরা এসব তথ্য জানান।
বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, দলের উদ্যোগে চেয়ারপারসন খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ কেন্দ্র ও তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মামলার তথ্য সংগ্রহ চলছে। কেন্দ্রীয়ভাবে মামলার তথ্য-উপাত্ত সমন্বয়ের দায়িত্ব পালন করেছেন সাবেক পুলিশ কর্মকর্তা ও পাবনা বিএনপির নেতা সালাহ উদ্দিন খান। খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের করা মামলাগুলো ২০০৭ সালের তত্ত্বাবধায়ক সরকারের আমলের। বাকিগুলো আওয়ামী লীগ সরকারের গত ও বর্তমান আমলে করা।
তিনি জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে সহিংস ও নাশকতার অভিযোগে ঢাকাসহ দেশের থানায় বিভিন্ন মামলা রয়েছে। এর মধ্যে রাজধানীর গুলশান ও কুমিল্লা চৌদ্দগ্রাম থানায় ২টি, খুলনা সদর থানায় একটি এবং রাজধানীর যাত্রাবাড়ি থানায় তিনটি মামলা উল্লেখযোগ্য। গুলশান, কুমিল্লা ও খুলনার মামলাগুলো তদন্তাধীন। তবে যাত্রাবাড়ি থানার মামলাগুলোর অভিযোগপত্র দেয়া হয়েছে।
বিক্ষোভ-নিন্দা প্রতিবাদ ও কর্মসূচি
দলীয় প্রধানের বিরুদ্ধে মামলার খবরে সারা বিক্ষোভ মিছিল করে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন। নিন্দা প্রকাশ করে ২০ দলীয় জোট নেতাকর্মীরা।
খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার প্রতিবাদে কেন্দ্রীয় যুবদলের পক্ষ থেকে আজ সারাদেশের জেলা ও মহানগরসমূহে বিক্ষোভ-সমাবেশ কর্মসূচী ঘোষণা করা হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরব সকল জেলা ও মাহনগর শাখাকে এ কর্র্মসূচী বাস্তবায়ন করার আহ্বান জানান।
ছাত্রদলও বিক্ষোভ করবে বুধবার। সারা দেশের জেলা, উপজেলা-থানা, মহানগর ও শিক্ষা প্রতিষ্ঠানে এই বিক্ষোভ-কর্মসূচি পালন করা হবে বলে জানান ছাত্রদলের দফতর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়রি। এদিকে খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলাকে সরকারের ভুল সিদ্ধান্ত বলে আখ্যা দিয়েছেন এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা। তিনি ইস্পাত কঠিন ঐক্যবদ্ধের মধ্যে দিয়ে সকল দুঃশাসনের বিরুদ্ধে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে রাজপথে আন্দোলন সংগ্রাম করার আহ্বান জানান জোটের এই শরিক। নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে জাগপা, কল্যাণ পার্টি, লেবার পার্টিসহ শরিকরা।
আইনজীবীদের বিক্ষোভ
খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা সমন জারির প্রতিবাদে সুপ্রিম কোর্টে বিক্ষোভ মিছিল করেছে বিএনপিপন্থী আইনজীবীরা। গতকাল সোমবার বেলা ১টায় সমিতির সভাপতি কক্ষের সামনে থেকে এ মিছিল শুরু হয়। মিছিলটি বিভিন্ন ভবন প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন। এসময় আইনজীবীরা খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগের আনা মামলা প্রত্যাহার বিভিন্ন সেøাগান দিতে থাকেন। এসময় উপস্থিত ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, মির্জা আল মাহমুদ, ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন