শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খাশোগি হত্যার দায় স্বীকারের প্রস্তুতি নিচ্ছে সউদী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:১০ পিএম

সাংবাদিক জামাল খাশোগি হত্যার দায় স্বীকারের প্রস্তুতি নিচ্ছে সৌদি। সউদী আরবের দুইটি সূত্রের বরাত আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন বলছে, সৌদি কনস্যুলেট থেকেই খাশোগিকে অপহরণ করা হয়েছে। সউদী কর্তৃপক্ষ স্বীকার করার প্রস্তুতি নিচ্ছে যে, সাংবাদিক জামাল খাশোগি জিজ্ঞাসাবাদের সময় মারা যান। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসনে থাকা এ সাংবাদিক হত্যার ঘটনায় যৌথ তদন্ত করছে সৌদি ও তুর্কি কর্মকর্তারা।

অপরদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক সউদী আরবের এই পরিকল্পনার সঙ্গে জড়িত এক কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিহত হওয়ার কথা স্বীকার করতে যাচ্ছে সউদী আরব। জিজ্ঞাসাবাদের জন্য আটকের পর একজন তদন্ত কর্মকর্তার ভুলের কারণে তার মৃত্যু হয়েছে এমন দাবি করবে তারা। এছাড়া ঘটনার পর বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্যও ওই কর্মকর্তাকে দায়ী করা হবে।

সউদী আরবের নতুন ভাষ্য হবে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান খাশোগিকে জিজ্ঞাসাবাদ বা আটক করে দেশে নিয়ে আসার বিষয়টির অনুমোদন করেন। কিন্তু গোয়েন্দা কর্মকর্তারা তা করতে ব্যর্থ হন। একজন গোয়েন্দা কর্মকর্তা জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে ভুলবশত তাকে হত্যা করেন। পরে ওই কর্মকর্তা নিজেকে বাঁচানোর জন্য বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন। এর আগে আরেক মার্কিন সংবাদমাধ্যম সিএনএন একই ধরনের সংবাদ প্রকাশ করেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

উল্লেখ্য, জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সউদী কন্স্যুলেটে প্রবেশের পর আর বের হন নি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কন্সুল্যেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সউদী দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।এবার খাশোগি বিষয়ে ভিন্ন ব্যাখ্যা দিতে যাচ্ছে সউদী আরব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন