বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলেপ্পোতে নতুন করে লড়াই শুরু হোয়াইট হেলমেটসহ নিহত ৪৫

সরকারি বাহিনী ও বিদ্রোহীদের পাল্টাপাল্টি হামলা

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের মধ্যস্থতায় যুদ্ধবিরতির মধ্যেই নতুন করে লড়াই শুরু হয়েছে সিরিয়ার আলেপ্পোতে। গত মঙ্গলবার ( এপ্রিল ২৭) দিনভর সরকারি বাহিনী ও বিদ্রোহীদের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৫ জন। তাদের মধ্যে আটজন শিশু ও ৫ জন উদ্ধারকর্মী রয়েছে বলে নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সরকারি বাহিনীর বিমান হামলায় মারা গেছেন ১১ জন। নিহতদের মধ্যে রয়েছেন ৫ জন বেসামরিক উদ্ধারকর্মী। সিরিয়ার লড়াইয়ে বিপন্ন মানুষের সেবায় অবিস্মরণীয় ভূমিকা পালনের জন্য হোয়াইট হেলমেট হিসেবে অভিহিত করা হয় এসব উদ্ধারকর্মীকে। গত মঙ্গলবার বিদ্রোহী নিয়ন্ত্রিত আতারিব শহরে তাদের কার্যালয় লক্ষ্য করে হামলা চালায় সরকার সমর্থিত জঙ্গি বিমান। উদ্দেশ্যমূলকভাবেই ওই কার্যালয় লক্ষ্য করে করে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস। তবে রাশিয়া না সিরিয়ার জঙ্গি বিমান এই হামলায় অংশ নিয়েছে তা পরিষ্কার নয়। সিরিয়ার লড়াইয়ে বাশার আল আসাদকে সামরিক সহায়তা দিচ্ছে রাশিয়া। রুশ বিমান হামলায় ইতোমধ্যেই সহস্রাধিক বেসামরিক সিরীয় প্রাণ হারিয়েছেন বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থাগুলো।
অন্যদিকে, আলেপ্পোর ২৫ কিলোমিটার পশ্চিমে আতারেব শহরে ত্রাণকর্মীদের ওপর বিমান এবং রকেট হামলা হয়েছে বলেও জানায় সংগঠনটি। এতেও ৫ ত্রাণকর্মী নিহত হয়। সরকারি এবং বিদ্রোহী বাহিনীর নিয়ন্ত্রণাধীন বিভিন্ন এলাকা নিয়ে বিভক্ত শহর আলেপ্পো। অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্যমতে, সেখানে বিদ্রোহীদের বোমা হামলায় নিহত হয়েছে ১৯ জন এবং সরকারি বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছে ২১ জন।
ওদিকে, ত্রাণকর্মীরা সিরিয়া নাকি রাশিয়ার বোমা হামলার শিকার হয়েছে তা স্পষ্ট জানা যায়নি। সিরিয়া সরকার এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি। আবাসিক এলাকাগুলোতে হামলার জন্য উভয়পক্ষই একে অপরকে দোষারোপ করছে। আলেপ্পোয় লড়াই বাড়তে থাকায় ফেব্রুয়ারির শেষ দিকে শুরু হওয়া আংশিক যুদ্ধবিরতি ভেস্তে গেছে। ভেঙে পড়েছে জাতিসংঘ-পরিচালিত শান্তি আলোচনাও।
এর আগে, সিরিয়া সীমান্তে হামলার সময় আন্তর্জাতিক জেহাদি গোষ্ঠী আইএসের ৮ সদস্যকে আটক করেছে তুর্কি বাহিনী। গত সোমবার (২৫ এপ্রিল) গাজিয়ানটেপ প্রদেশের কিলিস শহরের কাছাকাছি সীমান্তে তাদের আটক করা হয়। আইএসের ওই হামলায় একজন নিহত ও ২৬ জন আহত হয়েছেন। অন্যদিকে, দেশটির প্রধানমন্ত্রী আহমেদ দাভতোগলু ঘটনাস্থল পরিদর্শন করেছেন। একই সঙ্গে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক ও জার্মান চ্যাঞ্চেলর আঙ্গেলা মারকেল তুরস্কে এ ধরনের হামলা বন্ধে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন