শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খাশোগির অন্তর্ধান, সউদীর প্রতি ট্রাম্পের সমর্থন

‘কেউ দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত সে নির্দোষ’

নিউজউইক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১২:৪৫ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিখোঁজ সউদী সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধান বিষয়ে সমালোচনার শিকার সউদী আরবের পক্ষ সমর্থন করেছেন।
মঙ্গলবার হোয়াইট হাউসে এক সাক্ষাতকারে ট্রাম্প এসোসিয়েটেড প্রেস (এপি)-কে বলেন, আমরা আপনাদের সাথে একমত যে, কেউ দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত সে নির্দোষ। সউদী আরব যে অভিযোগের সম্মুখীন ট্রাম্প তাকে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি ব্রেট কাভানার মনোনয়ন ও সাম্প্রতিক সিনেট শুনানির সাথে তুলনা করেন। ট্রাম্প বলেন, আমি এটা পছন্দ করি না। আমরা বিচারপতি কাভানার পুরো বিষয়টি দেখেছি এবং আমার জানামতে তিনি সবসময় নির্দোষ ছিলেন।
ট্রাম্প বলেন, অর্থ মন্ত্রী স্টিভেন মনুচিন সউদী আরবে এক সম্মেলনে যোগ দিতে যাবার পরিকল্পনা করছেন। তবে খাশোগির অন্তর্ধানের ব্যাপারে তদন্তের ফলাফলের ভিত্তিতে তার পরিবর্তন হতে পারে।
তিনি বলেন, অন্য দেশগুলো যা করছে আমরা সেভাবে চলতে পারি। সিএনএন মঙ্গলবার জানায়, একজন তুর্কি কর্মকর্তা দাবি করেছেন যে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক খাশোগিকে দু’সপ্তাহ আগে ইস্তান্বুলের সউদী কনস্যুলেটে হত্যার পর দেহ টুকরো টুকরো করে ফেলা হয়। রোববার সিবিএসের ‘৬০ মিনিট’ -এর সাথে সাক্ষাতকারে ট্রাম্পকে খাশোগির ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি সউদী সরকারের কোনো সমালোচনা করতে অস্বীকার করেন। তিনি এ কথারও প্রতিধ্বনি করেন যে যুক্তরাষ্ট সউদী আরবে অস্ত্র বিক্রি হ্রাস করবে। তিনি মত প্রকাশ করেন যে খাশোগির অন্তর্ধানের সাথে দুর্বৃত্ত খুনিরা জড়িত থাকতে পারে।
মঙ্গলবার ট্রাম্প এপির কাছে প্রকাশ করেন যে ‘দুর্বত্ত খুনিদের’ তত্ত্বটি সউদী বাদশাহর সাথে টেলিফোনে কথা বলার পর তার উপলব্ধি। তিনি এও বলেন যে বাদশাহ সালমান এ কথা বলেননি।
ক্রিস্টাইন ব্লাসি নামের এক মহিলা বিচারক কাভানার বিরুদ্ধে প্রকাশ্য অভিযোগ অনার এক মাসেরও কম সময়ের মধ্যে ট্রাম্প কাভানার প্রসঙ্গ আনেন। ক্রিস্টাইন ব্লাসির অভিযোগ ছিল যে স্কুলের বছরগুলোতে তিনি কাভানার যৌন হামলার শিকার হয়েছিলেন। সম্প্রতি সিনেট তার নিয়োগ অনুমোদন নিশ্চিত করেছে। তবে তার আগেই কাভানা এ অভিযোগ অস্বীকার করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আরিফ ১৮ অক্টোবর, ২০১৮, ৫:০৬ এএম says : 0
কি হচ্ছে কিছুই বুঝতেছি না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন