ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

মিষ্টি আলুর ওজন ৮ কেজি!

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১১:০২ এএম

সিরাজদিখানে একটি মিষ্টি আলুর ওজন প্রায় ৮ কেজি! যা কিনা দেশের আর কোথাও এমনটা শোনা যায় নাই। বয়স্ক অনেকেই বলেন তারা কখনো দেখেননি এমনকি শোনেননি এত বড় মিষ্টি আলু। কৃষি অফিসের কর্মকর্তাগন আশ্চর্য হন। আশ্চর্য হলেও সত্য। ঘটনাটি ঘটেছে মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার মালখানগর ইউনিয়নের নাটেশ্বর গ্রামে। বুধবার জমি থেকে আলু উঠানোর পর এলাকায় বেশ আলোচনা শুরু হয়েছে। কৃষকের বাড়িতে এত বড় আলু দেখতে লোকজন ছুটে যাচ্ছেন।
নাটেশ্বর গ্রামের কৃষক বেলায়েত হোসেন বাড়ির সামনে নিচু জমি বালু মাটি দিয়ে ভরাট করেন। সেখানে সে বিভিন্ন প্রজাতির সবজী চাষ করেন। এরই সাথে সিন্ধি প্রজাতির (লাল) মিষ্টি আলু রোপণ করেন। ৬ মাস পর আলু উঠাতে গিয়ে দেখেন, একটি আলু অনেক বড়, যার ওজন হয়েছে ৭ কেজি ৭ শত গ্রামের বেশি। আরো কিছু আলু হয়েছে তা আকারে ছোট।
এ ব্যাপারে উপজেলা উপসহকারি কৃষি অফিসার (নাটেশ্বর ব্লকের) মমতাজ মহল বলেন, সাধারণত ১ দেড় কেজি ওজনের মিষ্টি আলু হয়। এত বড় হয় এটা আমাদের জানা নেই। বেলায়েত হোসেনের এই মিষ্টি আলু এলাকার লোকজন গিয়ে দেখছে। জেলা কন্দাল ফসল গবেষণা ইন্সটিউিট এর কর্মকর্তাদের সাথে কথা বলেছি। বিষয়টি নিয়ে তারা দেখবেন। তাদের তথ্য মতে ২ কেজির বেশি বড় আলু তাদের তথ্য নেই। বিষয়টি নিয়ে তারা গবেষণা করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন