মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

গারো পাহাড়ে আগর চাষ!

ঝিনাইগাতী (শেরপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ঝিনাইগাতী গারো পাহাড়ে আগর চাষের উজ্জল সম্ভাবণা রয়েছে। প্রাচীন কাল থেকেই সুগন্ধি আগরের ব্যবহারে আমাদের রয়েছে ঐতিহ্য। যা ঝিনাইগাতীর গারো পাহাড়ে ব্যাপক চাষের মাধ্যমে সম্ভাবনাময় এ শিল্প শুধু ঝিনাইগাতীতেই নয়, গোটা দেশের অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে বলে আশা করা যায়। আর এ জন্য শুধু স্থানীয় ভাবেই নয়,জাতীয় পর্যায়েও নেয়া প্রয়োজন সঠিক পরিকল্পণা অন্তরিক প্রচেষ্টা। ঝিনাইগাতীর গোটা গারো পাহাড়জুড়ে ব্যাপক চাষের মাধ্যমে এই আগর শিল্প হতে পারে ঝিনাইগাতীতেতো বটেই গোটা দেশের মানুষের ভাগ্য পরিবর্তণের চাবিকাঠি। ঝিনাইগাতী গারো পাহাড়ে এ শিল্পের ব্যাপক চাষের মাধ্যমে প্রসার ঘটিয়ে টিকিয়ে রাখা সম্ভব বিরাট এই অর্থকরী ’আগর’ শিল্প।
যা রফতানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ও আয় করা সম্ভব। অথচ ক্ষেত্রে ঝিনাইগাতী গারো পহাড়ে পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর বিদেশী প্রজাতির বিভিন্ন গাছ রোপণ না করে ব্যাপক অংশিদরিত্বের ভিত্তিতে আগর বনায়নের (বাগান) মাধ্যমে দেশকে দ্রæত সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব বলে পর্যবেক্ষক মহল মনে করেন।

এ ব্যাপারে বন বিভাগ ইতিমধ্যেই অংশিদারিত্বের ভিত্তিতে কিছু কিছু জমিতে এই সম্ভাবনাময় আগর চাষ শুরু ও করেছে। কিন্তুু ব্যাপক সাফল্য দেখা গেলেও বন বিভাগ আর আগর বাগান সম্প্রসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে না। ফলে এই বিপুল সম্ভাবণাময় আগর চাষ আর সম্প্রসারিত হচ্ছে না বলে অভিজ্ঞ মহল মনে করেন। এ ব্যাপারে বন মন্ত্রনালয়ের দৃষ্টি দেয়া প্রয়োজন বলে অভিজ্ঞমহল মনে করেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন