শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মিয়ানমার এখনো জবাব দেয়নি

সেন্টমার্টিন ইস্যু

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

সেন্টমার্টিন ইস্যুতে এখনও বাংলাদেশকে জবাব দেয়নি মিয়ানমার। তবে মিয়ানমারের যেসব রাষ্ট্রীয় ওয়েবসাইটে সেন্টমার্টিনকে রাখাইনের অন্তর্ভুক্ত করে মানচিত্র প্রকাশ করা হয়েছিল, সেসব ওয়েবসাইটের তথ্য-উপাত্তে পরিবর্তন করা হয়েছে।
সেন্টমার্টিনের নাম বদল করে মিয়ানমার তাদের মানচিত্রে রাখাইনের অন্তর্ভুক্ত দেখিয়ে ‘মঙটাও’ নামে অভিহিত করে। বিষয়টি জানতে পেরে ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও-কে গত ৬ অক্টোবর দুপুরে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এই ঘটনার প্রতিবাদ জানিয়ে কূটনৈতিক চিঠি দেয় বাংলাদেশ। পাশাপাশি কেন এমন ঘটনা ঘটলো মিয়ানমারের কাছে তার লিখিত ব্যাখ্যাও জানতে চাওয়া হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এরপর গত ১১ অক্টোবর ফের মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসতে বলা হয়। ওই দিন রাষ্ট্রদূত উ লুইন ও’র কাছে সেন্টমার্টিন ইস্যুতে মিয়ানমারের লিখিত জবাবের বিষয়ে জানতে চাওয়া হয়। তিনি জানান, বিষয়টির জন্য মিয়ানমার আন্তরিকভাবে দুঃখিত। কেননা মানচিত্রে সেন্টমার্টিনকে মিয়ানমারের মধ্যে দেখানোর বিষয়টি ভুলক্রমে হয়ে গেছে। মানচিত্রসহ আনুষাঙ্গিক বিষয়গুলো সংশোধন করছে মিয়ানমার। শিগগিরই এ বিষয়ে ঢাকাকে আনুষ্ঠানিকভাবে জানাবে নেপিডো।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ প্রসঙ্গে বলেন, আনুষ্ঠানিক জবাবের জন্য আরও এক সপ্তাহ অপেক্ষা করা হবে। এর মধ্যে কোনো জবাব না এলে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।
এর আগে, মিয়ানমার ইনফরমেশন ম্যানেজমেন্ট ইউনিট (এমআইএমইউ) নামের দেশটির সরকারি একটি ওয়েবসাইটে দেখা যায়, দেশটির জাতীয় খানা জরিপ শেষে যে পরিসংখান উপস্থাপন করা হয় তাতে বাংলাদেশের সেন্টমার্টিনকে মিয়ানমারের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। শুধু তাই নয়, খানা জরিপে সেন্টমার্টিনের অধিবাসীদেরও মিয়ানমারের নাগরিক বলে দেখানো হয়েছে। মিয়ানমারের মানচিত্রের রঙের সঙ্গে সেন্টমার্টিনের রঙ মিশিয়ে দেওয়া হয়েছে, এক্ষেত্রে আন্তর্জাতিক সীমানা মানেনি দেশটি।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৯৩৭ সালে মানচিত্রে সেন্টমার্টিন ভারত উপমহাদেশের অংশ ছিল। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান ভাগের পর সেন্টমার্টিন ওই সময়ের পাকিস্তানের অংশে ছিল। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার সময়েও সেন্টমার্টিন বাংলাদেশের অংশে ছিল।
সর্বশেষ ২০১৩ সালের ১৪ মার্চ সমুদ্রসীমা বিষয়ক জাতিসংঘের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল (আইটিএলওএস) বাংলাদেশ ও মিয়ানমারের সমুদ্রসীমা বিষয়ক বিরোধ নিষ্পত্তির রায় দেয়। ওই রায়েও সেন্টমার্টিনকে বাংলাদেশের অংশ হিসেবে চিহ্নিত করা হয়। ###

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সাজ্জাদ ২০ অক্টোবর, ২০১৮, ২:৫৬ এএম says : 0
এটা হয়তো আমাদের ব্যর্থতা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন