শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

একাই ছয় কোটি টাকার কৃষিঋণ মেটাবেন অমিতাভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ৮:১৮ পিএম

বিগত কয়েকদিনে একাধিকবার কৃষক ঋণ মওকুফ করা নিয়ে উত্তাল হয়েছে ভারতের রাজনৈতিক অঙ্গন। রাজধানী নয়াদিল্লি ও মহারাষ্ট্রে ‘লং মার্চ’ করে তাদের শক্তি প্রদর্শন করেছেন দেশের অগণিত কৃষকরা৷ ঋণে জর্জরিত সেই অসহায় কৃষকদের পাশে দাঁড়ালেন বলিউডের ‘শাহানশাহ’ অমিতাভ বচ্চন৷ উত্তরপ্রদেশের ৮৫০ জন কৃষকের ঋণ একাই শোধের সিদ্ধান্ত নিলেন তিনি৷ ছয় কোটি টাকার ঋণ একাই শোধ করবেন ‘বিগ বি’৷ খবর গালফ নিউজ।

জানা গিয়েছে, একটি সরকারি সংস্থার সাহায্যে উত্তরপ্রদেশের ৪৪টি পরিবারের তালিকা পৌঁছে গিয়েছে অমিতাভের হাতে৷ সমগ্র উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চলে বাস করেন তারা৷ তাদের মধ্যে কারও পরিবারের সদস্য কৃষি ঋণ শোধ করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন৷ আবার কারও পরিবারের সদস্য ভারতীয় সেনাসদস্য ছিলেন যারা দেশের জন্য জীবন দিয়েছেন৷ এই সমস্ত পরিবারগুলিকেই বেছে নেওয়া হয়েছে উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চল থেকে৷ কেবল ৪৪টি পরিবারই নয়, সমাজকর্মী অজিত সিংয়ের সংস্থাকেও সাহায্য করছেন অমিতাভ বচ্চন৷ যে সমস্ত মহিলা ও শিশুদের জোর করে পতিতাবৃত্তিতে নামিয়ে দেওয়া হয়, তাদের উদ্ধার করে স্বাভাবিক জীবন ফিরিয়ে দেওয়ার জন্য কাজ করেন অজিত সিং-এর সংস্থা৷ সাহায্য পৌঁছে যাবে আরও এক সমাজকর্মী শ্রাবণী দাস রায়ের কাছেও৷ যিনি মানসিক ভারসাম্যহীনদের জন্য কাজ করেন৷

জানা গিয়েছে, ৮৫০ জনের মধ্যে, ৩৫০ জন কৃষক ঋণ শোধ করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন৷ তাদের পরিবারকে এখন বইতে হচ্ছে সেই ঋণের বোঝা৷ যা শোধ করার দায়িত্ব নিজের কাধে তুলে নিয়েছেন ‘বিগ বি’৷

এই কঠিন কাজটা করতে পেরে খুশী বলে জানিয়েছেন, খোদ অমিতাভ বচ্চন৷ এক ব্লগে তিনি বলেন, “৪৪টি পরিবারের মধ্যে কেউ তাদের কাছের মানুষকে হারিয়ে কার্যত নিঃস্ব হয়ে পড়েছেন৷ কারও ভালবাসার মানুষ শহিদ হয়েছেন৷ এদের জন্য কিছু করতে পেরে আমি খুশী৷ দেশের অন্যান্য প্রান্তে বসবাসকারী এমন মানুষদের জন্যও কাজ করা বাকি থেকে গিয়েছে…ওটাও হবে৷”

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
dr mominul haque ২০ অক্টোবর, ২০১৮, ৯:৫২ পিএম says : 0
we r proud of u. big salute for u. i hope we all should help from every corner then there will be no poverty. we all should remember one day all we shall have to go fore ever nothing can be taken.so as much as possible help to the needy people.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন