বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:১৯ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প জানিয়েছেন রাশিয়ার সঙ্গে করা কয়েক দশক পুরোনো ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) পরমাণু চুক্তি থেকে বেড়িয়ে আসার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। এ চুক্তি অনুযায়ী দেশদুটি ৫০০ থেকে ১০০০ কিলোমিটার রেঞ্জের পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র উৎপাদন ও প্রয়োগ করতে পারে না। কিন্তু শুক্রবার সাংবাদিকদের কাছে ট্রাম্প অভিযোগ করেন, রাশিয়া বহুদিন ধরে এ চুক্তি লঙ্ঘন করছে। তাই যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেড়িয়ে আসতে চায়। আল জাজিরার খবরে বলা হয়, ১৯৮৭ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান ও সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ের প্রধান মিখাইল গর্ভাচেভ ওয়াশিংটনে আইএনএফ চুক্তি সাক্ষর করেছিলেন। এরপর দেশদুটি বহুবার একে অপরের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনেছে। ডনাল্ড ট্রাম্পের পূর্বে প্রেসিডেন্ট থাকাকালীন ২০১৪ সালে বারাক ওবামাও রাশিয়ার বিরুদ্ধে একই অভিযোগ এনেছিলেন।
নেভাডার এলকোতে ট্রা¤প সাংবাদিকদের জানান, রাশিয়া চুক্তির বিষয়ে আর আগ্রহী না। এখন আমরা এ চুক্তিটি বাতিল করব ও বেড়িয়ে আসব।

চুক্তি থেকে বেড়িয়ে আসা বলতে কি বুঝানো হয়েছে এমন প্রশ্ন আসলে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র আবারও এই অস্ত্রগুলো তৈরি করতে চলেছে। আমি জানিনা প্রেসিডেন্ট বারাক ওবামা কেনো এ চুক্তি থেকে সরে আসেননি। রাশিয়া দীর্ঘদিন যাবত এ চুক্তি লঙ্ঘন করে চলেছে। ধারণা করা হচ্ছে, চীনের সঙ্গে সামরিক প্রতিযোগীতায় টিকে থাকতেই রাশিয়ার নিয়ম ভঙ্গের এ অযুহাত দাড় করানো হচ্ছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন যখন মস্কোতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করতে গেছেন তখনই ডনাল্ড ট্রা¤প চুক্তি থেকে বেড়িয়ে আসার এ ইঙ্গিত দিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন