ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ক যাচ্ছেন সিআইএ প্রধান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সউদী সাংবাদিক জামাল খাশোগির মৃত্যু নিয়ে তদন্তে তুরস্ক যাচ্ছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান জিনা হ্যাসপেল। এক সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
২ অক্টোবর ইস্তানবুলে সউদী কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সউদী অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি। শুক্রবার (১৯ অক্টোবর) মধ্যরাতে প্রথমবারের মতো সউদী আরব সাংবাদিক জামাল খাশোগি নিহত হওয়ার কথা স্বীকার করে। তবে তারা দাবি করে, তারা খাশোগিকে দেশে ফিরিয়ে আনতে গিয়েছিলেন। তাকে হত্যার কোনও উদ্দেশ্য ছিল না।আর হত্যাকাণ্ডের সঙ্গে সউদী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি। তবে সউদী আরবের এমন দাবি মানছে না তুরস্কসহ আন্তর্জাতিক স¤প্রদায়। এর মধ্যে এই ঘটনার বিস্তারিত তুলে ধরার ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। আর তদন্ত অব্যাহত রেখেছেন ইস্তানবুলের চিফ প্রসিকিউটর।
এবার রয়টার্স জানালো যে জিনা হ্যাসপেলও সেখানে যাচ্ছেন। এর আগে সোমবার ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে তুরস্কে তার শীর্ষ গোয়েন্দারা কাজ করছেন। তবে বিস্তারিত কিছু বলেননি তিনি।
যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত জামাল খাশোগি সউদী সরকারের কঠোর সমালোচক ছিলেন। বিশেষ করে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার পরিকল্পনার বিরোধী ছিলেন তিনি। ওয়াশিংটন পোস্ট ছাড়াও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সউদী আরব ও মধ্যপ্রাচ্যবিষয়ক অনুষ্ঠানগুলোতে কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন খাশোগি। তিনি সউদী রাজপরিবারের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন