বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পর্তুগালে দাবানল নিয়ন্ত্রণে ‘ছাগল’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ৪:৪৩ পিএম

দাবানল বা আগুন নিয়ন্ত্রণের বিষয়টি যখনই আমাদের সামনে আসে, ঠিক তখনই আপনা আপনি দমকলবাহিনীর বিষয়টিও মাথায় ঘুরপাক খায়। তবে পর্তুগাল সরকার এ বিষয়ে নিয়েছে ভিন্নধর্মী এক উদ্যোগ। দেশটিতে দাবানল নিয়ন্ত্রণে ব্যবহার করা হবে ছাগল বাহিনী। খবর এএফপি।
এ বিষয়ে সংবাদ সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, ভয়াবহ দাবানলের ফলে পর্তুগালের পর্বতগুলো প্রতি বছরই বিভিন্ন হুমকির সম্মুখীন হয়। মূলত এ অবস্থা থেকে বাঁচতে প্রাকৃতিক এবং স্বল্প ব্যয়ী দাবানল প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে ছাগল ব্যবহার করা হবে।
সংবাদে আরও বলা হয়, এই ছাগল বাহিনীতে ইতোমধ্যে মোট ৩৭০টি ছাগল যুক্ত করা হয়েছে। পাইলট প্রকল্পের অংশ হিসেবে শুরুতে এরাই কথাও দাবানল লাগলে তা তাৎক্ষণিক প্রতিরোধ করবে। তারা মুহূর্তের মধ্যে দেশটির এক বন থেকে অন্য বনে ছড়িয়ে যাবে এবং সেখানকার ছোট ঘাস-লতাপাতা সবকিছুই খেয়ে ফেলবে। ফলে দ্রততার সঙ্গে এ আগুন ছড়াতে পারবে না।
এ প্রসঙ্গে পর্তুগালের প্রকৃতি ও বন সংরক্ষণ ইনস্টিটিউটের প্রধান অ্যান্তোনিও বোর্জেস বলছেন, ‘এটা সবচেয়ে প্রাকৃতিক ও স্বল্প ব্যয়ী একটি পদ্ধতি।’
উল্লেখ্য, গত বছর দাবানলের ফলে পর্তুগালে অন্তত ১০০ জন লোক মারা যায়। সে সময় অভিযোগ তোলা হয়, পর্তুগালের দমকলবাহিনীর সঙ্গে দেশটির সরকারের কোনো সমন্বয় নেই। মূলত এরপর থেকেই এই দাবানল নিয়ন্ত্রণে সক্রিয় হয়ে উঠেছে সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন