শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৈদেশিক ঋণ ও ঋণের সুদ বাবদ ৮২২৪ কোটি টাকা পরিশোধ

সংসদে অর্থমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১১:২৬ পিএম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, ২০১৫-১৬ অর্থবছরে বৈদেশিক ঋণ বাবদ এবং ঋণের সুদ বাবদ মোট ১ হাজার ৫০ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ৮ হাজার ২২৪ কোটি ৮৩ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। তন্মধ্যে ঋণের আসল বাবদ পরিশোধ করা হয়েছে ৮৪৮ মিলিয়ন মার্কিন ডলার সপরিমাণ ৬ হাজার ৬৪৩ কোটি এবং ঋণের সুদ বাবদ পরিশোধ করা হয়েছে ২০২ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ১ হাজার ৫৮১ কোটি টাকা।
গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন সরকার দলীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণ। সরকারী দলের আরেক সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। যার ফলে জনগণের মাথাপিছু আয় ২০০৬ সালের ৫৪৩ মার্কিন ডলার থেকে উন্নীত হয়ে ২০১৮ সালে এক হাজার ৭৫১ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। তিনি বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হলো- ২০৪১ সালের মধ্যে দেশের জনগণকে উন্নত, সমৃদ্ধ ও সুখী বাংলাদেশ উপহার দেয়া। এ লক্ষ্যে বাস্তবায়নের জন্য সুদূরপ্রসারী প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১ প্রণয়নের কাজ চলছে।
অর্থমন্ত্রী জানান, ইতোমধ্যে দেশের অমূল্য পানি-সম্পদের ওপর বিশেষ গুরুত্বারোপসহ সকল খাতের সমন্বয়ে প্রণয়ণ করা হয়েছে সমন্বিত দীর্ঘমেয়াদী বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা-২১০০। যা ইতোমধ্যে অনুমোদন করা হয়েছে। সরকারের প্রত্যাশা ও বিশ্বাস- দেশের জনগণের স্বতস্ফুর্ত অংশগ্রহণে চলমান উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতা সামনের দিনগুলোতে বজায় থাকবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি সুখী, সমৃদ্ধ ও উন্নত দেশ।
সরকারি দলের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরে জিডিপি’র প্রাক্কলিত প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। গত অর্থবছরে জিডিপি’র প্রাক্কলিত প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ শতাংশের বিপরীতে প্রকৃত প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ শতাংশে উন্নীত হয়েছে।
চলতি অর্থবছরে প্রতিবেশী দেশগুলোর প্রাক্কলিত প্রবৃদ্ধির হার তুলে ধরে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরে ভুটানের প্রাক্কলিত প্রবৃদ্ধি ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ, মায়ানমারে ৭ দশমিক ৬, ভারতে ৭ দশমিক ৫, পাকিস্তানে ৬ দশমিক ২, মালদ্বীপ ৫ দশমিক ৯, নেপালে ৫ দশমিক ৯ এবং শ্রীলংকায় ৪ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরে বাংলাদেশের প্রাক্কলিত প্রবৃদ্ধির হার প্রতিবেশী দেশগুলোর মধ্যে একমাত্র ভুটান ব্যতিত অন্যান্য দেশের চাইতে বেশি বলে উল্লেখ করেছেন মন্ত্রী।
ঐক্যফ্রন্ট দেশের রাজনীতিতে প্রভাব ফেলবে
সিলেট ব্যুরো জানায়, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বিএনপি সাথে আছে বলে ঐক্যফ্রন্ট দেশের রাজনীতিতে প্রভাব ফেলবে, তবে নির্বাচনে আওয়ামী লীগই জিতবে। কারণ ফ্রন্টভুক্ত দলগুলো ইতিমধ্যেই জনগণের কাছে অকার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার দুপুরে সিলেট সার্কিট হাউজের সামনে সুরমা নদীর তীর ঘেঁষে রিটেইনিং ওয়াল ও ওয়াকওয়েসহ রাস্তা নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের কেউ কেউ বিএনপির সাথে জোট করে বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়তে চাইছেন- এমন বক্তব্যকে ‘হিপোক্রেসি› বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী। এ ধরনের মন্তব্যকে ‘মুনাফিকি› বলেও অভিহিত করেন তিনি। ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদসহ স্থানীয় কাউন্সিলররা।
প্রসঙ্গত, সিলেটের সুরমা নদীর তীর ঘেঁষে সার্কিট হাউজের সামনে থেকে কালিঘাট, মাছিমপুর, মেন্দিবাগ, নোয়াগাও হয়ে বোরহান উদ্দিন সড়ক পর্যন্ত রিটেইনিং ওয়াল এবং ওয়াকওয়েসহ রাস্তা নির্মাণ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন