বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আকস্মিক সফরে ওমানে নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ৫:৪৮ পিএম

কোন পূর্ব ঘোষণা ছাড়াই উগসাগরীয় দেশ ওমানে আকস্মিক সফরে গেলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ খবর নিশ্চিত করে শুক্রবার নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয়েছে, সফরকালে ওমানের শাসক সুলতান কাবুসের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

সংবাদমাধ্যম মিডল ইস্ট আই জানিয়েছে, ইসরায়েলি গোয়েন্দা সংস্থার প্রধান ইয়োসি কোহেন সফরকালে নেতানিয়াহুর সঙ্গে ছিলেন। সপ্তাহের শুরুর দিকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ওমান সফর করেন।

সাতটি আরব উপসাগরীয় দেশের কোনটির সঙ্গেই আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই ইসরায়েলের। গত কয়েক বছরে এসব দেশের সঙ্গে সম্পর্ক জোরালো ওপর গুরুত্ব দিচ্ছেন নেতানিয়াহু। ১৯৯৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী সিমন পেরেসের পর প্রথম ইসরায়েলি প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহু ওমান সফর করলেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, দীর্ঘ যোগাযোগের পর সুলতানের আমন্ত্রণে মাস্কত সফর করেন নেতানিয়াহু। তার আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরালো করার নীতির অগ্রগতিতে এটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই পক্ষ ‘মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার উপায় এবং মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা অর্জনে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বেশ কয়েকটি ইস্যু নিয়ে আলোচনা করেন।

এর আগে শুক্রবার ইসরায়েলের সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী মিরি রেজেব সংযুক্ত আরব আমিরাতে আবু ধাবি গ্রান্ড স্লাম জুডো টুর্নামেন্টে উপস্থিত হন। ওই প্রতিযোগিতায় ইসরায়েলের জাতীয় দল অংশ নিচ্ছে। এছাড়া আরেক উগসাগরীয় দেশ কাতারেও ইসরায়েলি পতাকা ওড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। দোহায় অনুষ্ঠিতব্য বিশ্ব আর্টিস্টিক জিমন্যাস্টিক চ্যাম্পিয়নশীপে ইসরায়েলি দল ভালো করলে তাদের দেশের পতাকা উড়তে পারে। এরমধ্যে কাতারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, তারা ওই প্রতিযোগিতায় ইসরায়েলি প্রতীক ব্যবহারের অনুমতি দেবে। সূত্র: মিডল ইস্ট আই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন