ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাত রাজ্যের অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ৪:৩৭ পিএম

ভারতের সাতটি রাজ্যের অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের জন্য এক বিজ্ঞপ্তি জারি করেছে সরকার। রাজ্যগুলোর মোট ১৬টি জেলায় প্রতিবেশী দেশ থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, শিখ, জৈন ও পার্সি শরণার্থীদের নাগরিকত্ব দিতেই সরকারের এমন পদক্ষেপ। খবর পার্স টুডে।
এ বিষয়ে পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির পশ্চিম ও দক্ষিণ দিল্লি, মুম্বাই, ছত্তিসগড়ের রায়পুর, গুজরাটের আহমেদাবাদ, মধ্যপ্রদেশের ভোপাল ও ইন্দোর, গান্ধীনগর ও কচ্ছ, মহারাষ্ট্রের নাগপুর, পুনে ও থানে, জয়পুর ও জয়সলমীর, রাজস্থানের যোধপুর ও উত্তরপ্রদেশের লক্ষনৌয়ের জেলা প্রশাসককে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কর্তৃত্ব প্রদান করা হয়েছে।
এ বিষয়ে কংগ্রেসের মুখপাত্র জয়বীর শেরগিল বলছেন, পাঁচটি রাজ্যে নির্বাচন ঘোষণার পরেও সরকারের সেই সিদ্ধান্ত নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন করেছে। মূলত হিন্দু ও শিখদের ভোট পেতেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। এটি অবশ্যই পাঁচ রাজ্যের ভোটারদের প্রভাবিত করবে।
অন্যদিকে জয়েন্ট অ্যাকশন ফর বাঙালি রিফিউজিসের সর্বভারতীয় সভাপতি সুকৃতি রঞ্জন বিশ্বাস উল্লেখ করেন, কেন্দ্র সরকারের বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গকে বাদ রাখা হয়েছে। প্রতিবেশী দেশ থেকে সবচেয়ে বেশি উদ্বাস্তুরা এসেছেন পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসামে। তিনি বলেন, সেই রাজ্যগুলোর একটাও বিজ্ঞপ্তির আওতায় রাখা হয়নি। যেসব রাজ্যকে নিয়ে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেসব রাজ্যে বিশেষ করে বাঙালি অধ্যুষিত এলাকার জেলা প্রশাসকদের নাগরিকত্ব দেওয়ার কোনো কর্তৃত্ব দেওয়া হয়নি। এটা খুব লক্ষণীয় একটা বিষয়। পরে তিনি অভিযোগ করে আরও বলেন, কেন্দ্র সরকার এ বিষয়ে বারংবার বাঙালিদের প্রতি বিমাতাসুলভ আচরণ করেছে। একইসঙ্গে তারা নাগরিকত্ব সমস্যার সমাধান না করে নিছক ভোটের রাজনীতি করতে চায় বলেও মন্তব্য করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন